চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনায় টালমাটাল চীন, ছয় দিনে মৃত্যু ১৩ হাজার

প্রকাশ: ২২ জানুয়ারি, ২০২৩ ২:১১ : অপরাহ্ণ

মহামারি করোনাভাইরাসের নতুন ঢেউয়ে টালমাটাল অবস্থা চীনে। দেশটিতে ছয় দিনের ব্যবধানে কোভিড ও এর সম্পর্কিত জটিলতায় আক্রান্ত হয়ে মারা গেছে অন্তত ১৩ হাজার। চীনা কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থাটি জানিয়েছে, চলতি মাসের ১৩ তারিখ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত চীনে কোভিড ও এর সম্পর্কিত রোগে আক্রান্ত হয়ে করোনা হাসপাতালে ১৩ হাজার জন মারা গেছেন।

চীনের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার থেকে এ তথ্য জানানো হয়েছে। তবে বেইজিংয়ের প্রকাশিত তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে। কারণ প্রতিদিনের মৃত্যু ও সংক্রমণের তথ্য দেওয়া বন্ধ করে দিয়েছে শি প্রশাসন।

এর আগে মাসখানেকের মধ্যে ৬০ হাজার জনের মৃত্যুর কথা জানিয়েছিল দেশটি। চীন জুড়ে নতুন সংক্রমণ ইতোমধ্যে শীর্ষে পৌঁছার দাবি করছে বিশেষজ্ঞরা।

মহামারির শুরু থেকে দীর্ঘ তিন বছর ‘জিরো কোভিড নীতিতে’ চলেছে চীন। তবে বিক্ষোভের জেরে গত ডিসেম্বরে বিধিনিষেধ শিথিল করতে বাধ্য হয় শি প্রশাসন। এমনকি সীমান্ত খুলে দেওয়া হয়। তবে এরপরেই চীনে করোনার সংক্রমণ বেড়ে যায়। হাসপাতালগুলোতে করোনা রোগীর চাপ বাড়ে।

রয়টার্স বলছে, শুধুমাত্র যারা হাসপাতালে মারা গেছে তাদের সংখ্যা জানিয়েছে চীনা কর্তৃপক্ষ। তবে বাড়িতে মারা যাওয়াদের তালিকায় যুক্ত করা হয়নি। এমনকি বাড়িতে করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়াদের মৃত্যুসনদে মহামারির বিষয়টি উল্লেখ করা হচ্ছে না।

বেশ কয়েকজন স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, চলতি বছরে করোনায় আক্রান্ত হয়ে চীনে ১০ লাখের বেশি মানুষ মারা গেছে। আর যুক্তরাজ্য বেসড ডাটা ফার্ম আরমানিটির পূর্বাভাস অনুযায়ী, চলতি সপ্তাহের একদিনে দেশটিতে ৩৬ হাজার পর্যন্ত মানুষ মারা গেছে।

এদিকে, চীনা নববর্ষ উপলক্ষে লাখ লাখ অভিবাসী কর্মী তাদের বাড়িতে ফিরে গেছে। এ সময়ে মহামারিটি প্রত্যন্ত অঞ্চলেও ব্যাপক আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

Print Friendly and PDF