চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ক্রিস হিপকিনস

প্রকাশ: ২১ জানুয়ারি, ২০২৩ ১১:৩৭ : পূর্বাহ্ণ

জেসিকা আরডার্নের পদত্যাগের পর নিউজিল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ক্রিস হিপকিনস। বর্তমানে তিনি দেশটির পুলিশ, শিক্ষা ও জনসেবা মন্ত্রী হিসেবে কর্মরত আছেন।

দেশটির ক্ষমতাসীন লেবার পার্টির নেতা নির্বাচনে একমাত্র মনোনীত প্রার্থী ক্রিস। আর কোন প্রতিদ্বন্দি না থাকায় জেসিকার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন তিনি। সূত্র: সিএনএন

তবে রোববার দেশটির পার্লামেন্টে লেবার পার্টির আনুষ্ঠানিক সমর্থন নিশ্চিত করতে হবে তাকে।

ফেব্রুয়ারির ৭ তারিখে নিউজিল্যান্ডের গভর্ণর জেনারেল ডেম সিনডি কিরোর কাছে পদত্যাগপত্র জমা দেবেন বর্তমান প্রধানমন্ত্রী জেসিকা আরডার্ন। এরপর রাজা তৃতীয় চার্লসের পক্ষ থেকে ক্রিসকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন সিনডি।

ক্রিস হিপকিনস ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০২০ সালের নভেম্বরে দায়িত্ব পান কোভিড-১৯ বিষয়ক মন্ত্রীর। পরে বদল করা হয় তার দপ্তর।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) হঠাৎই পদত্যাগের ঘোষণা দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। কারণ হিসেবে তিনি বলেন, কঠিন সময় যাচ্ছে বলে আমি দায়িত্ব ছেড়ে দিচ্ছি, তা নয়। এমন হলে আমি আগেই সরে যেতাম। আমি চলে যাচ্ছি, কারণ প্রধানমন্ত্রীত্বের মতো বিশেষ ভূমিকার সঙ্গে অনেক দায়-দায়িত্ব জড়িয়ে থাকে, যা পালন করা আমার পক্ষে হয়তো আর সম্ভব নয়।

তিনি আরও বলেন, একজন প্রধানমন্ত্রী হিসেবে আপনি কখন সঠিকভাবে নেতৃত্ব দিতে পারবেন ও কখন পারবেন না তা জানা উচিত। আমি মানুষ, রাজনীতিবিদরাও মানুষ। আমরা যতক্ষণ পারি, ততক্ষণ কাজ করে যেতে পারি। তবে এখন আমার সরে যাওয়ার সময় এসেছে।

Print Friendly and PDF