চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আমলার বিদায়ে আবেগঘন ডি ভিলিয়ার্স

প্রকাশ: ২০ জানুয়ারি, ২০২৩ ৩:২১ : অপরাহ্ণ

হাশিম আমলা সব ধরনের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন। বুধবার (১৮ জানুয়ারি) অবসর ঘোষণা করেন দক্ষিণ আফ্রিকার এই ব্যাটার। তার বিদায়ে আবেগঘন জাতীয় দলের সাবেক সতীর্থ এবি ডি ভিলিয়ার্স। বৃহস্পতিবার এক টুইটে বলেছেন, ‘তোমাকে নিয়ে একটা বই লিখে ফেলা যাবে’।

টুইটে আমলা লিখেছেন, ‘হাশিম আমলা.. কোথা থেকে যে শুরু করব? সেটা আমার কাছে সহজ হবে না। হয়তো আমার কয়েকটা দিন, সপ্তাহ, মাস, বছরও লাগতে পারে। আমি আক্ষরিক অর্থে তোমার সম্পর্কে একটি বই লিখতে পারি। হ্যাঁ, সবসময় আমার পাশে থাকার জন্য তোমাকে ধন্যবাদ। তুমি সবসময় এমন একজন ভাই, যিনি আমাকে অনেক উপায়ে নিরাপদ বোধ করিয়েছো।’

দুই দশকের ক্যারিয়ারে আমলা ৩৪ হাজার ১০৪ রান করেছেন। এর মধ্যে দেশের হয়ে ১২৪ টেস্টে তিনি করেছেন ৯ হাজার ২৮২ রান। ২০০৪ সালে প্রথম টেস্ট খেলা আমলা সবশেষ টেস্টটি খেলেন ২০১৯ সালে। দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্টে তিনি দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার সামনে আছেন কেবল জ্যাক ক্যালিস। অভিজাত ফরম্যাটে ২৮টি সেঞ্চুরি করেছেন আমলা। তার সর্বোচ্চ রানের ইনিংসটি ৩১১, ২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে।

আমলা ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে করেছেন ৮ হাজার ১১৩ রান। ৪৪টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার ব্যাট থেকে এসেছে ১ হাজার ২৭৭ রান। অবসর ঘোষণা করা আমলা এরইমধ্যে কোচিংয়ের সঙ্গেও যুক্ত হয়েছেন। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে খেলা এমআই ক্যাপটাউনের ব্যাটিং কোচ তিনি। ধারনা করা হচ্ছে, দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ হতে পারেন তিনি।

Print Friendly and PDF