চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

টঙ্গীতে কাল বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২৩ ১২:৪০ : অপরাহ্ণ

আগামীকাল (শুক্রবার) থেকে টঙ্গীর তুরাগ নদের তীরে শুরু হতে যাচ্ছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হবে বিশ্ব ইজতেমার মূলপর্ব।

ইতোমধ্যেই প্যান্ডেল নির্মাণসহ সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তুরাগ তীরে আগেভাগেই জড়ো হয়েছেন মুসলি­রা। গতকাল থেকেই ট্রেন, বাস, ইজতেমা মাঠে যাচ্ছেন তারা। মুসল্লিদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

দ্বিতীয় পর্বে সাদ কান্ধলভীর অনুসারীরা ইজতেমা করবেন। আগামী রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের ইজতেমা।

ইজতেমার প্রথম পর্ব আয়োজন করেন মাওলানা জুবায়ের অনুসারীরা। গত শুক্রবার শুরু হয়ে তাদের আয়োজন শেষ হয় রোববার। এরপর মঙ্গলবার দুপুর ১২টার দিকে ইজতেমা ময়দান গাজীপুর জেলা প্রশাসনের হাতে বুঝিয়ে দিয়ে তারা চলে যান। পরে জেলা প্রশাসনের কাছ থেকে ময়দান বুঝে নেন মাওলানা সা’দ অনুসারী মুরব্বিরা।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, ইজতেমা আয়োজনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তিনি আরও জানান, ইজতেমার দ্বিতীয় পর্বেও দেশ-বিদেশ থেকে লাখ লাখ মুসল্লি ময়দানে হাজির হবেন। বুধবার রাতের মধ্যে প্রায় ৫ হাজার বিদেশি মুসল্লি ইজতেমা ময়দানে নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিচ্ছেন। তারা দেশের বিভিন্ন মসজিদে দাওয়াতে তাবলিগে ছিলেন। এ পর্বের ইজতেমায়ও বাংলাদেশের ৬৪ জেলা থেকে মুসল্লিরা যোগ দিচ্ছেন। এজন্য পুরো ইজতেমা ময়দানকে ৮৫টি খিত্তায় ভাগ করা হয়েছে।

এদিকে, বিশ্ব ইজতেমাগামী যানবাহন ও মানুষের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে চাপ বেড়েছে যানবাহনের।

Print Friendly and PDF