চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গত বছর আন্দামান ও বঙ্গোপসাগর পাড়ি দিয়েছে সাড়ে ৩ হাজারের বেশি রোহিঙ্গা: জাতিসংঘ

প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২৩ ১:০১ : অপরাহ্ণ

ঝুঁকিপূর্ণ সাগরপথে মালয়েশিয়ার দিকে যাওয়ার চেষ্টা করা রোহিঙ্গাদের সংখ্যা বেড়েই চলেছে। ২০২২ সালে বঙ্গোপসাগর ও আন্দামান সাগর পাড়ি দিয়েছে সাড়ে তিন হাজারের বেশি রোহিঙ্গা। খবর এপির।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এ তথ্য জানিয়েছে। সংস্থাটির মুখপাত্র শাবিয়া মান্তো এক সংবাদ সম্মেলনে জানান, ৩৯টি নৌকায় সাগরপথ পাড়ি দিয়ে ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে আশ্রয় নিয়েছে এসব মানুষ। এক বছর আগের তুলনায় এ হার বেড়েছে ৩৬০ শতাংশ। যাদের বেশিরভাগই গিয়েছে বাংলাদেশ ও মিয়ানমার থেকে। ২০২২ এর শেষ দুই মাসে চারটি নৌকায় আচেহ দ্বীপে পৌঁছায় সাড়ে চারশ রোহিঙ্গা। যাদের ৪৫ শতাংশ নারী ও শিশু। শতাধিক রোহিঙ্গাকে নিয়ে আরেকটি নৌকা ভেড়ে শ্রীলঙ্কায়।

ঝুঁকিপূর্ণ সাগরপথ পাড়ি দিতে গিয়ে গত বছর প্রায় সাড়ে তিনশ মানুষের মৃত্যু বা নিখোঁজ হয় বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। ২০২১ সালে এই পথে ইন্দোনেশিয়া গিয়েছিল ৭শ’ রোহিঙ্গা।

শাবিয়া মান্তো বলেন, ভবিষ্যৎ নিয়ে শঙ্কা থাকায় এমন ঝুঁকিপূর্ণ পথে পা বাড়াচ্ছে রোহিঙ্গারা। আর সে সুযোগ নিচ্ছে মানব পাচারকারীরা। রোহিঙ্গাদের আন্তর্জাতিক সুরক্ষা দেয়া দরকার। রোহিঙ্গাদের বিশাল একটি অংশকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। প্রয়োজনীয় সুরক্ষার ব্যবস্থা করেছে। তবে দেশটির আরও সহায়তা প্রয়োজন।

Print Friendly and PDF