চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আকরিক লোহার দাম আরও কমলো

প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২৩ ৩:১০ : অপরাহ্ণ

আন্তর্জাতিক বাজারে আকরিক লোহার দাম আরও কমেছে। বিশ্বের শীর্ষ ইস্পাত উৎপাদনকারী চীন। সদ্য দেশটির দুর্বল অর্থনৈতিক উপাত্ত প্রকাশ্যে এসেছে। এতে শক্ত ধাতুটির চাহিদা হ্রাস পেয়েছে। ফলে মূল্যও নিম্নমুখী হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী মে মাসের আকরিক লোহার দর পড়েছে ১ দশমিক ৩ শতাংশ। প্রতি টনের দাম স্থির হয়েছে ৮৩৫ ইউয়ান বা ১২৩ ডলার ৮১ সেন্টে। আগের দিন (সোমবার) যার মূল্য ছিল ৮৩৯ ইউয়ান বা ১২৫ ডলার ৩৫ সেন্ট।

তবে এদিন সিঙ্গাপুর এক্সচেঞ্জে বেঞ্চমার্ক আগামী ফেব্রুয়ারির লৌহ আকরিকের দরপতন হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। টনপ্রতি মূল্য নিষ্পত্তি হয়েছে ১১৯ ডলার ৮৫ সেন্টে। আগের দিন (সোমবার) যার মূল্য ছিল ১২০ ডলার ৪০ সেন্ট।

এই দিনই অর্থনীতির তথ্য প্রকাশ করে চীনের জাতীয় পরিসংখ্যান ব্যুরো। এতে দেখা যায়, কোভিড-১৯ নীতি শিথিল করার পরও  চতুর্থ প্রান্তিকেও দেশটির প্রবৃদ্ধি ধাক্কা খেয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে আগের তিন প্রান্তিকেও তা শ্লথ ছিল।

গত ডিসেম্বরে চীনে ইস্পাত উৎপাদন হয়েছে ৭৭ দশমিক ৮৯ মিলিয়ন টন। ২০২২ সালে মাসিক ভিত্তিতে যা ৪ দশমিক ৫ শতাংশ বেশি। তবে বার্ষিক হিসাবে ৯ দশমিক ৮ শতাংশ কম।

গত বছর দেশটির সম্পত্তি খাতে বিনিয়োগ কমেছে ১০ শতাংশ। বার্ষিক ভিত্তিতে ১৯৯৯ সালের পর যা সর্বনিম্ন। আর মাসিক হিসাবে হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

Print Friendly and PDF