চট্টগ্রাম, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ , ১৮ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সমুদ্রের তলদেশে শক্তিশালী ভূমিকম্প, কেঁপে উঠল ইন্দোনেশিয়া

প্রকাশ: ১৬ জানুয়ারি, ২০২৩ ১২:৪০ : অপরাহ্ণ

সমুদ্রের তলদেশে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে পশ্চিমাঞ্চলীয় ইন্দোনেশিয়া। সোমবার (১৬ জানুয়ারি) সকালে এই কম্পন অনুভূত হয়। তবে তাৎক্ষণিকভাবে মারাত্মক কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। খবর সিএনএ’র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ২। এর কেন্দ্র ছিল আচেহ প্রদেশের একটি উপকূলীয় জেলা সিংকিলের ৪৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। ভূমিকম্পটির গভীরতা ছিল ৩৭ কিলোমিটার।

স্থানীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটের দিকে এই কম্পন অনুভূত হয়। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ ও গভীরতা ৪৮ কিলোমিটার জানিয়েছিল ইউএসজিএস। পরে অবশ্য তা সংশোধন করে তারা।

এদিকে ইন্দোনেশিয়ার আবহাওয়ার দপ্তরও কম্পনের মাত্রা ৬ দশমিক ২ বলে জানায়। তবে কোনো সুনামি সতর্কতা জারি করেনি তারা। অন্যদিকে ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থা বিভাগ জানিয়েছে, তাৎক্ষণিকভাবে বড় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পায়নি তারা।প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র আব্দুল মুহারি এক বিবৃতিতে জানিয়েছেন, ভূমিকম্পের কারণে মানুষজন আতঙ্কিত হয়ে পড়ে। আচেহ এবং উত্তর সুমাত্রা প্রদেশের চার জেলায় ১০ সেকেন্ডের জন্য এই কম্পন অনুভূত হয়েছে।

Print Friendly and PDF