চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

যে কারণে ছেলেদের টি-শার্টে ছোট পকেট থাকে

প্রকাশ: ১৪ জানুয়ারি, ২০২৩ ১১:৩২ : পূর্বাহ্ণ

শার্ট বা টি-শার্ট আমাদের সবার সংগ্রহেই আছে। পুরুষ থেকে শুরু করে নারীদের, সবার কালেকশনেই এই টি-শার্ট ও শার্ট আপনি পাবেন। ফর্ম্যাল হিসেবেও যেমন এই শার্ট পরা হয়। আবার অনেকেই ক্যাজুয়াল আউটফিট হিসেবে স্টাইল করে নেন এই শার্ট। আর টি শার্ট তো সবার মধ্য়েই ভীষণ জনপ্রিয়।

তবে একটু লক্ষ করলে দেখবেন ছেলেদের শার্টে পকেট থাকে, মেয়েদেরটায় থাকে না। কিন্তু ছেলেদের শার্ট-টিশার্টেই কেন ছোট্ট এই পকেটটি থাকে, তা কী ভেবে দেখেছেন কখনো? কী মজার ইতিহাস লুকিয়ে আছে এর পেছনে, তা কখনো জানতে ইচ্ছে করেছে আপনার? আসল কারণ শুনলে হয়তো কিছুটা চমকে যাবেন আপনিও!

ফরাসি শব্দ ‘poque’ থেকেই পকেট শব্দটির উৎপত্তি, যার অর্থ ব্যাগ। বর্তমান সময়ে আমরা যে ধরনের পকেট দেখে অভ্যস্ত, উনবিংশ শতাব্দী পর্যন্ত এ পকেট ছিল একেবারেই আলাদা। সে সময় আসলে পোশাকের সঙ্গে ছোট ছোট ব্যাগ আলাদা করে যুক্ত করা হতো, যা কেবল বিশেষ কাজেই ব্যবহার করতেন সে সময়ের মানুষেরা। তবে ধীরে ধীরে এটি পরিবর্তন হতে থাকে।

বর্তমান সময়ের কাপড়ে নানা রকম পকেট দেখা যায়। এরমধ্যে শার্ট, কুর্তা, পাঞ্জাবিতেও পকেট থাকে। পকেট আছে বিভিন্ন রকম প্যান্ট, ট্রাউজারেও। এরমধ্যে জিন্সের একটি বড় পকেটের উপরে ডানদিকে আবার একটি ছোট পকেটও থাকে।

কিন্তু কেনো এমন পকেট থাকে তারও আছে বিশেষ কারণ। অনেকে হয়তো ভাবেন এমন ছোট পকেট থাকে খুচরা টাকা রাখার জন্য, কিন্তু মোটেও তা নয়। আসলে এই ছোট পকেট দেয়া হতো ঘড়ি রাখার জন্য। কিন্তু এক সময় পকেট ঘড়ি রাখার প্রচলন বন্ধ হয়ে গেলেও পকেটগুলো স্টাইল হিসেবে থেকে যায়।

ছেলেদের শার্টে বুক পকেট থাকে, যা মেয়েদের শার্টে থাকে না। তবে প্রথম দিকে ছেলেদের শার্টেও পকেট ছিল না। পরবর্তী পকেট যোগ করা হয়। আর এর ইতিহাস প্রায় ৫০০ বছরের পুরনো। যেটা ছিল ছোট সাইজের ব্যাগ। কিন্তু স্টাইল আর আধুনিকীকরণের কারণে ১৯৫০-৬০ এর দশকে শার্টে পকেট যোগ শুরু হয়।

কারণ ঐ সময় থেকেই ওয়েস্ট কোট পরার চল কমতে থাকে এবং মানুষ টি-শার্টকেই আউটারওয়্যার হিসেবে পরতে শুরু করেন। আর তাই শার্টে বুকপকেট রাখা শুরু হয় যেন পুরুষরা একাধিক ছোট ছোট প্রয়োজনীয় জিনিস রাখতে পারেন। এরপর একই কারণে সাম্প্রতিক বছরগুলোতে টি-শার্টেও পকেট জুড়ে দেয়া হচ্ছে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

Print Friendly and PDF