চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদি আরবের স্কুলগুলোতে নাচ-গানের ওপর জোর দিচ্ছে কর্তৃপক্ষ

প্রকাশ: ১৩ জানুয়ারি, ২০২৩ ২:৫২ : অপরাহ্ণ

সৌদি আরবের শিক্ষা ও সংস্কৃতি মন্ত্রণালয় পরবর্তী প্রজন্মের মধ্যে সংস্কৃতির চর্চা বিকাশে স্কুলগুলোতে থিরেটার প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করেছে। খবর সৌদি গেজেটের

অস্ট্রেলিয়ার মনাস বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে স্কুলগুলোতে থিরেটার কার্যক্রম পরিচালনা করা হবে। যাকে জাতীয় কার্যক্রম হিসেবে উল্লেখ করা হয়েছে। স্কুলে থিরেটার কার্যক্রমের মাধ্যমে বিভিন্ন ধারার সংস্কৃতি চর্চার সুযোগ করা হবে।

এ কার্যক্রম সরকারি ১৯ হাজার ৬৪৭টি স্কুলে চালু করা হবে। এসব স্কুলের ২৫ হাজার ৫৪০ জন ছাত্র-ছাত্রীকে প্রশিক্ষণ দেওয়া হবে। যার মাধ্যমে এসব প্রশিক্ষণার্থীরা প্রতিযোগিতায় অংশ নিয়ে দেশের জন্য সম্মান বয়ে আনতে পারে।

সৌদি আরব একটি পরিকল্পনার মধ্য দিয়ে এগোচ্ছে। এর জন্য নির্দিষ্ট সময় বেধে দেওয়া হয়েছে। পাঁচ স্তরে এ আয়োজন সম্পন্ন হবে। যদিও গত বছরের অক্টোবর থেকে দেশটির কর্তৃপক্ষ কার্যক্রম শুরু করেছে। যা ২৭ মাস ব্যাপী অর্থাৎ ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত চলবে। এর মধ্যে থিরেটারকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

বিভিন্ন ধাপে এসব কার্যক্রম বাস্তবায়ন হবে। যার প্রথম ধাপে রয়েছে রিয়াদের বিভিন্ন স্কুলগুলো পরিদর্শন করে সেখানে ছাত্র-ছাত্রীদের সাক্ষাতকার গ্রহণ। এর মাধ্যমে একত্রিতকরণ প্রক্রিয়া সম্পন্ন হবে।

দ্বিতীয় ধাপে রয়েছে ৬০ জনকে প্রশিক্ষণ প্রদান, তৃতীয় ধাপে এ সংখ্যা ১৬০ জনে উন্নিত করা, তৃতীয় ধাপে ৩  হাজার ২০০ জনকে। এভাবে চর্তুথ ও পঞ্চম ধাপ শেষে ২২ হাজার ১৬০ জন শিশুর প্রশিক্ষণ সম্পন্ন করতে চায় কর্তৃপক্ষ। যা এক পর্যায়ে ২৫ হাজারা ৫৪০ জনের নিয়ে যাওয়ার কথা রয়েছে।

Print Friendly and PDF