চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বর্ষসেরা একাদশ ঘোষণা, মেসি-এমবাপ্পে-নেইমার-রোনালদো কে কোথায়

প্রকাশ: ১২ জানুয়ারি, ২০২৩ ৩:২৯ : অপরাহ্ণ

৩৬ বছর পর লিওনেল মেসির হাত ধরে বিশ্বকাপ শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা। বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে পেয়েছেন গোল্ডেন বলও। তবে শিরোপা না জিতলেও বিশ্বকাপের রানার্সআপ ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পেও ছিলেন আগুন ঝরা ফর্মে। আসরে ৮ গোল করে পেয়েছেন গোল্ডেন বুট। বিদায়ী বছরে এ দুজন ছিলেন ফর্মের তুঙ্গে। যা বিশ্বকাপেও ধরে রেখেছিলেন।

বিগত বছরের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে ২০২২ সালের সেরা একাদশ বাছাই করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশনের ইতিহাস এবং পরিসংখ্যান বিভাগ (আইএফএফএইচএস)। তাদের প্রকাশিত সেরা একাদশে জায়গা পেয়েছে ২০২২ সালে পারফর্ম করা প্রায় সবাই। একাদশটি সাজানো হয়েছে পুরো বছরের জাতীয় ও ক্লাব ফুটবলের পারফরম্যান্স বিবেচনা করে।

দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বেও একাদশে জায়গা পাননি ব্রাজিলের পোস্টার বয় নেইমার জুনিয়র। জায়গা হয়নি সম্প্রতি সৌদি ক্লাব আল নাসরে যোগ দেয়া পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোরও।

তবে অবাক করার বিষয় বিশ্বকাপের গোল্ডেন গ্লাভসজয়ী আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এবং বিশ্বকাপের তরুণ খেলোয়াড় এনজো ফার্নান্দেজও জায়গা পাননি এই একাদশে।

আইএফএফএইচএসের ঘোষিত একাদশে গোলবারের দায়িত্ব দেয়া হয়েছে রিয়াল মাদ্রিদকে রেকর্ড ১৪তম চ্যাম্পিয়নস লিগ জেতাতে সাহায্য করা বেলজিয়ামের গোলরক্ষক থিবো কোর্তোয়াকে।

ডিফেন্সে জায়গা পেয়েছেন মরক্কো ও পিএসজির আশরাফ হাকিমি, ক্রোয়েশিয়া ও লাইপজিগের জাসকো জিভার্দিওল, নেদারল্যান্ডস ও লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক এবং কানাডা ও বায়ার্ন মিউনিখের আলফানসো ডেভিস।

মিডফিল্ডের দায়িত্ব দেয়া হয়েছে ক্রোয়েশিয়া ও রিয়াল মাদ্রিদের লুকা মদ্রিচ, বেলজিয়াম ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা এবং আর্জেন্টিনা ও পিএসজির লিওনেল মেসিকে।

আক্রমণ ভাগে জায়গা পেয়েছেন ফ্রান্স ও পিএসজির কিলিয়ান এমবাপ্পে, ফ্রান্স ও রিয়াল মাদ্রিদের করিম বেনজামা এবং নরওয়ে ও ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড।

Print Friendly and PDF