চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

হজ পালনে প্রতিবন্ধকতা কাটল, প্রথম ফ্লাইট যেদিন

প্রকাশ: ১০ জানুয়ারি, ২০২৩ ১২:১৫ : অপরাহ্ণ

পবিত্র হজ পালনে কাটল প্রতিবন্ধকতা। এবার পূর্ণ কোটায় বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। জেদ্দায় সৌদি আরব ও বাংলাদেশের মন্ত্রীপর্যায়ের বৈঠকে এ সংক্রান্ত চুক্তি সই হয়েছে।

বৈঠকে হাজিদের সুযোগ-সুবিধা বাড়ানোর আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তবে এবার বৈশ্বিক নানা কারণে খরচ বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

করোনা মহামারির কারণে বিদেশিদের জন্য হজ বন্ধ ছিল দুই বছর। ২০২২ সালে অনুমতি মিললেও সংখ্যা কমিয়ে প্রায় ৬০ হাজার মুসল্লিকে বাংলাদেশ থেকে হজের অনুমতি দেয় সৌদি সরকার। তবে এবার থাকছে না কোনো প্রতিবন্ধকতা। পূর্ণ কোটায় বাংলাদেশ থেকে পবিত্র হজ পালনের সুযোগ পাবেন নিবন্ধনকারীরা।

সোমবার (৯ জানুয়ারি) সৌদি আরবের স্থানীয় সময় সকাল ১০টায় জেদ্দায় বাংলাদেশের সঙ্গে ২০২৩ সালের হজ চুক্তি সম্পন্ন করে ধর্ম মন্ত্রণালয়। সফররত ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিমসহ তিন সদস্যের প্রতিনিধি দল বৈঠক করেন দেশটির ওমরাহ ও হজমন্ত্রী ড. তৌফিক বিন ফাওজান আল রাবিহার সঙ্গে। ২০২৩ সালে পূর্ণ কোটায় বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনকে হজের অনুমতি দিয়েছেন সৌদি কর্তৃপক্ষ।

সূত্র বলছে, বৈঠক বাংলাদেশি হাজিদের কোটা বৃদ্ধি, আধুনিক আবাসন, পরিবহন ও অন্যান্য সুবিধা বাড়াতে সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী। বৈঠকে হজের খরচ নিয়ে আলোচনা না হলেও এ বছর হজ পালনে খরচ বাড়তে পারে।

তবে বয়সের সীমাবদ্ধতা কাটিয়ে পবিত্র হজ পালন স্বাভাবিক নিয়মে ফেরায় খুশি প্রবাসী বাংলাদেশিরা।

পবিত্র কাবার উদ্দেশে এবছর প্রথম ফ্লাইট উড়াল দিতে পারে ২০ মে। আর চাঁদ দেখা সাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে ২৭ জুন।

Print Friendly and PDF