চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মরিনহোই হচ্ছেন নেইমারদের কোচ: ব্রাজিলের সাবেক ফুটবলার

প্রকাশ: ১০ জানুয়ারি, ২০২৩ ১:২২ : অপরাহ্ণ

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলকে। অথচ হেক্সা মিশনের লক্ষ্যেই দুর্দান্ত এক দল নিয়ে কাতারে পা রাখে টিটের ব্রাজিল। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেন টিটে।

এরপর থেকেই টিটের জায়গায় নতুন কোচ নিয়োগের চেষ্টা শুরু করে সেলেসাওরা। প্রথাগত নিয়ম থেকে সরে এসে দেশের বাইরের হাইপ্রোফাইল কোচ খুঁজতে শুরু করে তারা। প্রথমবারের মত ইউরোপের বাইরের কোচ নিয়োগের চেষ্টা চালায়।

যে তালিকায় ছিল রিয়াল মাদ্রিদের আনচেলত্তি, ফ্রান্সের জিনেদিন জিদান এবং ম্যানসিটির কোচ গার্দিওলা। কিন্তু প্রত্যেকেই ব্রাজিলের অফার প্রত্যাখ্যান করেন। আনচেলোত্তি অনেকটা এগিয়ে থাকলেও রিয়ালের সঙ্গে ২০২৪ পর্যন্ত চুক্তি থাকায় আর শেষ পর্যন্ত সম্ভব হয়নি। একই অবস্থা গার্দিওলার। ম্যানসিটির সঙ্গে চুক্তি থাকায় তারও আর হয়ে উঠেনি।

জিদানের ক্ষেত্রে বিষয়টা অন্যরকম। তিনি চেয়েছিলেন ফ্রান্সের দায়িত্ব নিতে। কিন্তু ফরাসি বোর্ড দেশমের সঙ্গে পুনরায় ৪ বছরের চুক্তি করায় তা ভেস্তে যায়। তারপর অনেকে ভেবেছিলেন যে তাহলে হয়ত ব্রাজিলের দায়িত্বে যাবেন জিদান। কিন্তু সেখানেও তিনি না করে দেন। ব্রাজিল ছাড়াও ফরাসি কিংবদন্তিকে চেয়েছিল ২০২৬ বিশ্বকাপের আয়োজক দেশ ‍যুক্তরাষ্ট্র। তিনি তাদেরও না করে দেন। বর্তমানে বিশ্বকাপজয়ী এ ফরাসি কিংবদন্তি আছেন দল শূণ্য।

এরপর গুঞ্জন উঠে স্পেশাল ওয়ান কোচ হিসেবে খ্যাত হোসে মরিনহোকে নিয়ে। আর শেষ পর্যন্ত এই মরিনহোই নাকি ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন এমনটাই জানিয়েছেন পোর্তোর হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতা ব্রাজিলিয়ান ফুটবলার কার্লোস আলবার্তো।

মুন্ডো জিভি পডকাস্টে এক সাক্ষাৎকারে ব্রাজিলের সাবেক এই তারকা জানিয়েছেন, আমি একটি বিশাল খবর বলতে যাচ্ছি। হয়তো মরিনহো ব্রাজিলের কোচ হবে। কথাবার্তা অনেকদূর এগিয়েছে।

তিনি আরও বলেন, আমি এই তথ্য কোথায় থেকে কিভাবে পেয়েছি সেটা বড় কথা নয়। আমি একটি তথ্য দিলাম শুধু আপনাকে। কারণ সে আমাকেও তার সহকারি হতে আমন্ত্রণ জানিয়েছিল।

উল্লেখ্য, ৩৮ বছর বয়সী কার্লোস আলবার্তো ২০১৯ সালে সবধরণের ফুটবল থেকে অবসরে যান। জাতীয় দলের হয়ে তিনি মাত্র ৫টি ম্যাচে অংশ নেন।

Print Friendly and PDF