চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের পাসপোর্টের মান অনেক বেড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ৮ জানুয়ারি, ২০২৩ ৬:০৩ : অপরাহ্ণ

বাংলাদেশের পাসপোর্টের মান আগের চেয়ে অনেক বেড়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোববার (৮ জানুয়ারি) সকালে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ই-গেট কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এই মন্তব্য করেন।

ড. মোমেন বলেন, ই-গেট কার্যক্রম শুরুর মাধ্যমে আমাদের পাসপোর্টের মান আরও বাড়বে। ফলে বহু দেশে যেতে ভিসার দরকার হবে না। অনেক দেশ সাগ্রহে আমাদের সঙ্গে ভিসা অব্যাহতি চুক্তি করতে চাচ্ছে। এটা ইতিবাচক।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা পাসপোর্টের জন্য কাজ করছি। সম্প্রতি আমাদের এই সেবা অনেক উন্নত হয়েছে। আগের মতো বছরখানেক বসে থাকতে হয় না। যেগুলো অবাঞ্ছিত সেগুলোতে সময় লাগে। অধিকাংশ পাসপোর্ট পেয়ে যান। শেখ হাসিনা থাকলে আমরা অনেক উন্নত অবস্থানে পৌঁছাবো। ই-পাসপোর্টধারীদের বিমানবন্দরে ইমিগ্রেশন সম্পন্ন করতে মাত্র ১৮ সেকেন্ড লাগবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বাংলাদেশে আগামী জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে বিদেশি পর্যবেক্ষক নিয়ে সমস্যা নেই। তাদের আমরা অ্যালাউ করবো। (উই হ্যাভ নাথিং টু হাইড) আমাদের গোপন করার কিছুই নেই।

তবে বাংলাদেশ নিয়ে বিদেশিদের ‘মাতব্বরি’ দরকার নেই বলেও জানান ড. মোমেন। তিনি বলেন, আমাদের দেশে ইলেকশন অংশগ্রহণমূলক ও স্বতঃস্ফূর্ত হয়। ওইসব দেশে ইলেকশনের এক মাস আগে ক্যাম্পেইন শুরু হয়। আমাদের এক বছর আগেই শুরু হয়ে যায়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্ম হয়েছে ন্যায়বিচার, গণতন্ত্র, মানবাধিকার প্রতিষ্ঠার জন্য। এদেশের প্রত্যেক মানুষের রন্ধ্রে রন্ধ্রে এই প্রিন্সিপলগুলো আছে। তাই আমাদেরকে অন্যরা মাতব্বরি করে পরামর্শ দেয়ার দরকার নাই। উনারা নিজেদের আয়নায় দেখুক।

তিনি বলেন, আমরা অঙ্গীকার করেছি, প্রধানমন্ত্রী করেছেন, আগামী নির্বাচন স্বচ্ছ, সুন্দর, গ্রহণযোগ্য এবং অংশগ্রহণমূলক হবে। সবাইকে নিয়ে আমরা তা করতে চাই। যারা নির্বাচনে আসবেন; আমরা অবশ্যই বিশ্বাস করি; আমার দল বিশ্বাস করে; ‘আমার ভোট আমি দেব, যাকে খুশি তাকে দেব’।

এসময় পাসপোর্ট ও বিমানবন্দরের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly and PDF