চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আদালতে মামলা লড়বে রোবট আইনজীবী, যা বিশ্বে প্রথম

প্রকাশ: ৮ জানুয়ারি, ২০২৩ ১১:৩৭ : পূর্বাহ্ণ

এবার আদালতে মামলা লড়তে যাচ্ছে রোবট আইনজীবী। অবাস্তব মনে হলেও বিশ্বে এই প্রথম এটি বাস্তবায়ন করতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ দাবি করেছে ব্রিটেনের ‘নিউ সায়েন্টিস্ট’ পত্রিকা। খবর নিউ ইয়র্ক পোস্টের

সব ঠিক থাকলে ফেব্রুয়ারিতে আমেরিকার আদালতে আইনি পরামর্শদাতার ভূমিকায় দেখা যেতে পারে ‘রোবট আইনজীবীকে’। তবে আদালতে আইনজীবীব বেশে আসবে না কোনো রোবট। বরং আইনজীবীর কাজ চালাবে ‘ডুনটপে’ নামে একটি অ্যাপ। যা থাকবে মক্কেলের স্মার্টফোনে। এর ফলে মামলায় খরচ কমবে বলে আশা করা হচ্ছে।

‘নিউ সায়েন্টিস্ট’ জানিয়েছে, এআই-চালিত ওই রোবট মামলার শুনানির সময় হাজির থাকবে তার মক্কেলের স্মার্টফোনে। ওই ফোনের মাধ্যমেই শুনানির সময়কার প্রশ্নোত্তর শুনে মক্কেলকে যথাযথ আইনি পরামর্শ দেবে সেটি।

২০১৫ সালে ক্যালিফোর্নিয়ায় এই অ্যাপ সংস্থাটি শুরু করেন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানী জোশুয়া ব্রাউডার। এই মুহূর্তে ‘ডুনটপে’-র সিইও হিসাবে কাজ করছেন তিনি। জোশুয়ার দাবি, মামলা-মোকদ্দমার খরচ বাঁচাতেই অ্যাপটি তৈরি করেছে ‘ডুনটপে’। সংস্থার বিজ্ঞাপনও বেশ চমকদার। সেখানে বলা হয়েছে, ‘‘বিশ্বের প্রথম রোবট আইনজীবী হল ‘ডুনটপে’ অ্যাপ।

Print Friendly and PDF