চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আদানি গ্রুপের বিদ্যুৎ আসবে মার্চে : প্রতিমন্ত্রী

প্রকাশ: ৩ জানুয়ারি, ২০২৩ ৭:১৪ : অপরাহ্ণ

চলতি বছররের মার্চ থেকে ভারতের ঝাড়খন্ডে নির্মাণাধীন আদানি বিদ্যুৎ কেন্দ্র থেকে বাংলাদেশে বিদ্যুৎ আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৩ জানুয়ারি) ভারতের ঝাড়খন্ডে আদানি পাওয়ার লিমিটেডের নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন শেষে একথা জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ভারত থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ জন্য নিবেদিত সঞ্চালন লাইন নির্মাণ করা হয়েছে। মার্চের মাঝামাঝি সময় থেকে বিদ্যুৎ আমদানি করা সম্ভব হবে।

প্রথম ইউনিট থেকে সাড়ে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ মার্চের মাঝামাঝি পাওয়া যেতে পারে উল্লেখ করে তিনি বলেন, আগামী গ্রীষ্মের চাহিদা পূরণে আরও বিদ্যুৎ প্রয়োজন হবে।

এক্ষেত্রে জ্বালানির বিকল্প উৎসও খোঁজা হচ্ছে বলে জানান নসরুল হামিদ। তিনি বলেন, আমরা সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি। মঙ্গলবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

২০১৭ সালের ৫ নভেম্বর বাংলাদেশের জ্বালানি মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগ ও ভারতের আদানি পাওয়ার লিমিটেডের মধ্যে একটি চুক্তি সই হয়। সেই চুক্তির আওতায় আদানি পাওয়ার লিমিটেড ঝাড়খন্ডে ১ হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। সেখানে নিবেদিত সঞ্চালন লাইন নির্মাণও করা হয়েছে।

Print Friendly and PDF