চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

৮ বছরের মধ্যে ২০২২ সালে সর্বোচ্চ দুর্ঘটনা-মৃত্যু

প্রকাশ: ২ জানুয়ারি, ২০২৩ ১২:৫৬ : অপরাহ্ণ

বিগত ৮ বছরের মধ্যে ২০২২ সালে দেশে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি হয়েছে। সোমবার (২ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনটিতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতি।

সংগঠনটি জানায়, গত বছর ৬ হাজার ৭শ’ ৪৯টি সড়ক দুর্ঘটনায় মারা গেছন ৯ হাজার ৯৫১ জন। আহত হন ১২ হাজার ৩৫৬ জন। এর মধ্যে রেলপথে ৬০৬টি দুর্ঘটনায় ৫৫০ জন নিহত, ২০১ জন আহত হয়েছেন। নৌপথে ২৬২টি দুর্ঘটনায় ৩৫৭ জন নিহত, ৩৫৭ জন আহত এবং ৭৪৩ জন নিখোঁজ হয়েছেন।

সড়ক, রেল ও নৌপথে সর্বমোট ৭৬১৭ টি দুর্ঘটনায় ১০৮৫৮ জন নিহত এবং ১২৮৭৫ জন আহত হয়েছেন।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ-পথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে প্রতি বছরের ধারাবাহিকতায় এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

বিগত বছরের চেয়ে বিদায়ী বছরে ছোট যানবাহনের সংখ্যা হঠাৎ কয়েকগুণ বৃদ্ধি পাওয়া ও এসব যানবাহন জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে অবাধে চলাচলের কারণে আঞ্চলিক মহাসড়কে ১২.৭৩ শতাংশ, জাতীয় মহাসড়কে ৩.৮১ শতাংশ, রেলক্রসিং-এ ০.১৬ শতাংশ সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পেয়েছে। তবে ফিডার রোডে ৮.৪৬ শতাংশ দুর্ঘটনা কমেছে।

অনুষ্ঠানে যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী মন্তব্য করেন, সড়ক দুর্ঘটনা নয়, সড়ক-মহাসড়কে প্রতিনিয়ত হত্যাকান্ড চলছে।

Print Friendly and PDF