চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে: নসরুল হামিদ

প্রকাশ: ২ জানুয়ারি, ২০২৩ ৪:৪০ : অপরাহ্ণ

স্মার্ট বাংলাদেশ গড়তে বিদ্যুৎ ব্যবস্থাপনা স্মার্ট হতে হবে। মানব সম্পদ উন্নয়ন ও প্রযুক্তিবান্ধব জনগোষ্ঠীই স্মার্ট বাংলাদেশ গড়ার নেপথ্যে কাজ করবে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (১ জানুয়ারি) বিদ্যুৎ ভবনে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) স্মার্ট গ্রীডের পাইলট প্রকল্প শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। বলেন, সাধারণ মানুষ প্রযুক্তি নির্ভর হতে সময় নেয়। তাদেরকে উদ্বুদ্ধ করে আধুনিক করতে হবে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিশাল এলাকা দ্রুত আধুনিকায়নের আওতায় আনা উচিত। বিভিন্ন দফতরের কার্যক্রম সমন্বয় করে সমন্বিতভাবে প্রযুক্তিবান্ধব পরিকল্পনা গ্রহণ করা আবশ্যক।

এ সময় ম্মার্ট গ্রীড নীতিমালা তৈরির ওর গুরুত্বারোপ করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। পাইলট প্রকল্পের আওতায় উপকেন্দ্র নির্মাণ ও প্রসার, ক্যাপাসিটর ব্যাংক স্থাপন ও পাওয়ার সিস্টেম স্মার্ট গ্রীড প্রবর্তন হবে। সমন্বিত স্মার্ট গ্রীডে থাকবে সমন্বিত যোগাযোগ ব্যবস্থাসমূহ, অ্যাডভান্স সেন্সিং উইথ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, অ্যাডভান্স মিটারিং অবকাঠামো, পরিমাপ অবকাঠামো, সিদ্ধান্ত গ্রহণে সহায়তা, সিস্টেম ব্যবহারে সহায়তা। প্রাথমিকভাবে রাজধানীর সাতমসজিদ রোড, লালমাটিয়া, আসাদগেট ও জিগাতলায় এই সুযোগ থাকবে। পর্যায়ক্রমে এর পরিধি বাড়ানো হবে।

স্মার্ট গ্রীড কীভাবে কাজ করবে, এ নিয়ে কর্মশালায় ডিজিটাল প্রেজেন্টেশন উপস্থাপন করেন এনকেসফট করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত জন চৌধুরী। ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন গ্লোবাল ব্র্যান্ড কমিউনিকেশন, ইউএসএ এর পরিচালক ফারজানা ইয়াসমিন আশা, ইউরোপীয়ান ইউনিয়নের মিনিস্টার কন্সুলার অ্যান্ড হেড অব কো-অপারেশন মাওরিজো ক্যাইন।

Print Friendly and PDF