চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসলাম সম্পর্কে সবার সঠিক জ্ঞান থাকা উচিত: র‍্যাব ডিজি

প্রকাশ: ২ জানুয়ারি, ২০২৩ ৩:২০ : অপরাহ্ণ

ধর্মের অপব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে জঙ্গিবাদে আসক্ত করা হয়। তাই ইসলাম সম্পর্কে সঠিক জ্ঞান থাকা উচিত সবার।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদরদপ্তরে জঙ্গি তৎপরতায় জড়িয়ে পরা ৯ তরুণ-তরুণীকে পরিবারের কাছে হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কথা বলেন র‍্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

তিনি আরও বলেন, ডিজিটাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হতে হবে। গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে পরিবারকে।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক (এডিজি-অপারেশনস) কামরুল হাসান বলেন,  গত ২২ ডিসেম্বর ৯ তরুণ-তরুণী কথিত হিজরতের নামে ঘর ছেড়েছিল। তাদের অনেকের পরিবার থানায় সাধারণ ডায়েরি করেছিলেন। অনেকে র‌্যাবের সঙ্গে যোগাযোগ করেছিলেন। বিভিন্ন তথ্যের মাধ্যমে আমরা চট্টগ্রাম থেকে নয়জনকে আমাদের হেফাজতে নিই। তাদের সঙ্গে আমরা কথা বলেছি। তাদের আমরা কাউন্সিলিং করেছি। পরে সবাই ভুল বুঝতে পেরে পরিবারের কাছে ফেরত যাবার জন্য ইচ্ছা পোষণ করেছে।

কামরুল হাসান বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.) বলেছিলেন, নিশ্চয় দ্বীন সহজ। দ্বীন নিয়ে যে বাড়াবাড়ি করে সে কখনো জয়ী হতে পারে না। কাজেই তোমরা মধ্যপন্থা অবলম্বন করো, মধ্যপন্থার নিকটে থাকো। কিন্তু সারাবিশ্বে অনেকেই ধর্মের অপব্যাখ্যায় উদ্বুদ্ধ হয়ে মধ্যপন্থা থেকে সরে এসে উগ্রবাদী চিন্তা-চেতনায় উদ্বুদ্ধ হচ্ছে। তারা অরাজকতা, বিশৃঙ্খলার মতো কাজ করছে। আমরা এ ধরনের অরাজকতা এড়ানোর জন্য কাজ করছি। র‌্যাব বিভিন্ন জঙ্গিগোষ্ঠী, তাদের নেতৃবৃন্দ ও বিভিন্ন পর্যায়ের সদস্যদের গ্রেপ্তারে করে আইনের আওতায় নিয়ে আসছে।

Print Friendly and PDF