চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১ জানুয়ারি, ২০২৩ ১২:৪১ : অপরাহ্ণ

আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৭তম আসর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১ জানুয়ারি) রাজধানী ঢাকার অদূরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সরাসরি যোগ দিয়ে তিনি এই মেলার উদ্বোধন ঘোষণা করেন।

এ সময় তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য ও উন্নয়নের জন্য অবকাঠামো গুরুত্বপূর্ণ। তাই আমরা সড়ক পথ, রেলথ, নৌপথ সব কিছুর আমরা উন্নয়ন করছি। এছাড়া সরকার সড়কসহ সকল ধরণের চলাচল অবকাঠামোর উন্নয়ন করে চলেছে। সবচেয়ে চ্যালেঞ্জিং ছিল পদ্মা সেতু। সেটিও নির্মাণ হয়েছে।

তিনি আরও বলেন, সারা বাংলাদেশ আমাদের ডিজিটাল নেটওয়ার্কে চলে এসেছে। এজন্য কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করা, বেসরকারি খাতে মোবাইল ফোন উন্মুক্ত করে দিয়েছি। যাতে করে সকলে কাছে সেবা পৌঁছায়।

শেখ হাসিনা বলেন, এখনকার ডিপ্লোমেসি পলিটিক্যাল ডিপ্লোমেসি না, ইকোনমিক ডিপ্লোমেসি হবে। প্রত্যকটা দূতাবাসকে রপ্তানি বাণিজ্য, কোনো দেশে কোন পণ্যের চাহিদা বেশি, আমরা কী রপ্তানি করতে পারি বা কোথায় থেকে আমরা বিনিয়োগ আনতে পারি, সেদিকে দৃষ্টি দেওয়ার নিদের্শ দিয়েছি।

আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, এফবিবিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম আহসান।

Print Friendly and PDF