চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রতিবন্ধীদের সুরক্ষা দিয়েছেন শেখ হাসিনা: আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশ: ২৯ ডিসেম্বর, ২০২২ ২:৪৩ : অপরাহ্ণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের সুরক্ষা দিয়েছেন। শুধু তাই নয়, মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন তিনি।

তিনি আরো বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করা হচ্ছে। আইন প্রণয়ন, প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণ, প্রতিবন্ধী ভাতা ও শিক্ষাবৃত্তি এবং তাদের চলাচলে র‌্যামের ব্যবস্থা বাস্তায়নের মাধ্যমে তারা আজ সুরক্ষিত।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় নাটোরের সিংড়া উপজেলায় নিজ বাসভবনে উপজেলার একশ’ প্রতিবন্ধী ব্যক্তির মধ্যে নিজস্ব অর্থায়নে হুইল চেয়ার দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট শেখ ওহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবার অংশগ্রহণে বৈষম্যমুক্ত ‘সোনার বাংলা’র স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন শেখ হাসিনা। অতীতে পরিবার ও সমাজে প্রতিবন্ধীদের বোঝা মনে করা হতো। এ অবস্থা থেকে উত্তরণে মায়ের মমতা নিয়ে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে পদক্ষেপ নিয়েছেন ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয়। তিনি সারাদেশে আড়াই হাজার প্রতিবন্ধী ব্যক্তিকে ডিজিটাল প্রযুক্তি নির্ভর প্রশিক্ষণের ব্যবস্থা করে দিয়েছেন। এ প্রশিক্ষণের পরিধি আরও বাড়বে। প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে ৬৪০টি ল্যাপটপ বিতরণ করা হয়েছে।

Print Friendly and PDF