চট্টগ্রাম, সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩ , ২৬শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

তুষারঝড়ে পর্যদুস্ত যুক্তরাষ্ট্র, ৪৯ জনের মৃত্যু

প্রকাশ: ২৭ ডিসেম্বর, ২০২২ ১১:২৩ : পূর্বাহ্ণ

শীতকালিন তুষারঝড়ে বিপর্যয় দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রের অধিকাংশ রাজ্যে। তুষারঝড়ে এ পর্যন্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে শুধু নিউইয়র্কের এরি কাউন্টিতেই মারা গেছেন ২৭ জন। গতকাল সোমবার কাউন্টির কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। খবর সিএনএন

পশ্চিম নিউইয়র্কের কয়েকটি এলাকায় ৪৩ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে। এতে সড়কে যানবাহন আটকা পড়েছে। বড়দিনের ছুটির মধ্যে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন হাজার হাজার বাসিন্দা।

তুষারঝড়ের পরিস্থিতিকে ভয়াবহ বলে ব্যাখ্যা করেছেন এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলানকারজ। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, স্থানীয় সময় সোমবার থেকে আজ মঙ্গলবার বেলা ১টা নাগাদ আরও ৮ থেকে ১৩ ইঞ্চি তুষারপাত হতে পারে।

এবারের তুষারঝড়কে বাফেলোর ১৯৭৭ সালের ভয়াবহ তুষারঝড়ের সঙ্গে তুলনা করা হচ্ছে। ওই তুষারঝড়ে ২৩ জনের মৃত্যু হয়েছিল, যাদের ২২ জনই ছিলেন এরি কাউন্টির।

এর আগে গত রোববার এক সংবাদ সম্মেলনে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল বলেন, বাফেলোর দীর্ঘ ইতিহাসে এই ঝড় সবচেয়ে বিধ্বংসী। এরি ও জেনেসি কাউন্টিতে কেন্দ্রীয়ভাবে জরুরি অবস্থা জারি করতে গতকাল প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি অনুরোধ জানিয়েছেন তিনি।

এদিকে পাওয়ারআউটেজ ডট ইউএসের তথ্য অনুযায়ী, তুষারঝড়ের কারণে সোমবার বিকেল নাগাদ সারা দেশে প্রায় ৭৫ হাজার গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় ছিলেন। পরে এ সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গিয়েছিল।

ভয়াবহ তুষারঝড়ের কারণে গত শুক্রবার পাঁচ হাজারের বেশি আর শনিবার ৩ হাজার ৪০০টির বেশি উড়োজাহাজ ফ্লাইট বাতিল করা হয়। বড়দিনে ৩ হাজার ১০০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

Print Friendly and PDF