চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শেন ওয়ার্নের নামে পুরস্কার চালু করলো অস্ট্রেলিয়া

প্রকাশ: ২৬ ডিসেম্বর, ২০২২ ২:০৭ : অপরাহ্ণ

অস্ট্রেলিয়া তো বটেই, বিশ্ব ক্রিকেটেই এক কিংবদন্তির নাম শেন ওয়ার্ন। লেগ স্পিনের জাদুতে বাইশগজকে মোহ করে রাখাতে তার সমকক্ষ কেউ ছিলো না কিংবা আর কেউ আসবেও না। অমর এই কিংবদন্তির স্মরণে এবার পুরস্কার চালু করলো অস্ট্রেলিয়া।

বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্সের পর ২০০৬ সালের বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের খেতাব জিতেছিলেন শেন ওয়ার্ন। প্রয়াত স্পিনারকে সম্মান জানিয়ে সেই স্বীকৃতির সঙ্গেই তার নাম জুড়ে দিলো ক্রিকেট অস্ট্রেলিয়ার সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারের নাম রাখা হলো ‘শেন ওয়ার্ন মেনস টেস্ট ক্রিকেটার অব দ্য ইয়ার।’

অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারকে দেওয়া ‘অ্যালান বোর্ডার মেডেল।’ এরপরই সবচেয়ে মর্যাদাপূর্ণ স্বীকৃতি হলো বর্ষসেরা টেস্ট ক্রিকেটার। এতোদিন যার কোনো নাম ছিলো না। এবার বোর্ডারের সঙ্গে গর্বের সঙ্গে উচ্চারিত হবে ওয়ার্নের নামও।

মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ার বক্সিং ডে টেস্টের প্রথম দিনে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টড গ্রিনবার্গ যৌথভাবে পুরস্কারের নামকরণের ঘোষণা দেন।

হকলি বলেন, ‘অস্ট্রেলিয়ার সর্বকালের সেরাদের একজন হিসেবে এটি তার জন্য খুবই উপযুক্ত। টেস্ট ক্রিকেটের প্রতি শেন ওয়ার্নের অসাধারণ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার আমরা তার নামে চিরস্থায়ী করে রাখলাম।’

একসময় টেস্টের সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন ওয়ার্ন। পরে মুত্তিয়া মুরালিধরন তাকে ছাড়িয়ে শেষ করেন ৮০০ উইকেট নিয়ে। ৭০৮ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট এখনও ওয়ার্নেরই। ৬৭৫ উইকেট নিয়ে অবশ্য তার কাছাকাছি চলে এসেছেন জেমস অ্যান্ডারসন।

অস্ট্রেলিয়ার বর্ষসেরা অ্যাওয়ার্ড দেওয়া হবে আগামী ৩০ জানুয়ারি। তাতে গতবার সেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতে নেন ট্রাভিস হেড। এবার লড়াইয়ে থাকবেন মার্নাস লাবুশেন, উসমান খাওয়াজা ও নাথান লায়ন।

Print Friendly and PDF