চট্টগ্রাম, বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতকালীন ঝড়ে যুক্তরাষ্ট্রে মৃত বেড়ে ৩২

প্রকাশ: ২৬ ডিসেম্বর, ২০২২ ১০:৫৪ : পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে শীতকালীন ঝড়ে অন্তত ৩২ জনের মৃত্যু হয়েছে। ঝড়ের কারণে অনেকেই তাদের গাড়িতে আটকা পড়েছেন। এছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে শত শত ঘরবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান। এমতাবস্থায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরের ভেতরে এবং আশপাশেই অধিকাংশের মৃত্যু হয়েছে। শহরটি এরি হ্রদের পাশে অবস্থিত। ঝড়ের কারণে ‘অবশ করে দেয়ার মতো’ ঠাণ্ডা এবং প্রচণ্ড ‘লেক-ইফেক্ট’র জন্য তুষারপাত হয়েছে।

এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলনকারজ বলেন, সেখানে রোববার পর্যন্ত ঝড়ের কারণে ১২ জনের মৃত্যু হয়েছে। অনেককেই গাড়ির ভেতর এবং কেউ কেউ তুষারের মাঝখানে মৃত অবস্থায় পড়েছিলেন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি।

এদিকে ঝড়ের কারণে শুক্রবার থেকেই গাড়ি চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। কিন্তু সপ্তাহান্তে এরি কাউন্টির শত শত মানুষকে তাদের গাড়িতে আটকে থাকতে দেখা যায়। পোলনকারজ বলেন, উদ্ধার অভিযানে অংশ নিতে ন্যাশনাল গার্ডের সদস্যদের সহায়তা চাওয়া হয়।

এক টুইট বার্তায় তিনি বলেন, এমন বড়দিন আমাদের কেউ আশা বা প্রত্যাশাও করেনি। যারা প্রাণ হারিয়েছেন, তাদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।

Print Friendly and PDF