চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

নারী এবং পুরুষের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আলাদা বৈশিষ্ট্য চিনুন..

প্রকাশ: ২৪ ডিসেম্বর, ২০২২ ৪:১৪ : অপরাহ্ণ

প্রতি বছর আমেরিকায় আট লাখেরও বেশি মানুষ হৃদ্‌রোগে আক্রান্ত হন। ভারতেও সংখ্যাটা নেহাত কম নয়। বিশেষ করে এই মরসুমে নানা রকম খাওয়াদাওয়া, ঘুরতে যাওয়া, পিকনিকের মাঝে নিয়মিত রক্তচাপ মাপার কথা মাথায় থাকে না অনেকেরই। কিন্তু ভেতরে হয়তো তখন হৃদ‌্‌রোগ বাসা বেঁধে ফেলেছে।

অনেকেই জানেন না, কিন্তু নারীদের তুলনায় পুরুষদের হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটা‌ই বেশি। বয়সের সঙ্গে সেই আশঙ্কা আরো বাড়ে। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি, ধূমপানের অভ্যাস ছাড়তে হবে। নিয়ন্ত্রণে রাখতে হবে রক্তচাপ, কোলেস্টেরল, মানসিক চাপও।

কিন্তু জানেন কি এই হৃদ্‌রোগের লক্ষণগুলো কিন্তু নারী এবং পুরুষভেদে বদলে যায়। সে ক্ষেত্রে বাড়াবাড়ি হওয়ার আগেই যদি লক্ষণগুলো সম্বন্ধে একটু সচেতন থাকা যায় তবে মৃত্যুর মুখ থেকেও মানুষকে ফিরিয়ে আনা সম্ভব।

সাধারণ ভাবে বুকে যন্ত্রণা, চাপ ধরা, শ্বাসকষ্ট হওয়া- এই সব লক্ষণগুলো হার্টের সমস্যার সঙ্গে জড়িত হলেও চট করে সবার বুঝে উঠতে পারেন না। কারণ, অনেক সময় গুরুপাক খাবার খেলেও বদহজম থেকে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তখন প্রাথমিক ভাবে বদহজমের ওষুধ বা গ্যাসের ওষুধ খেয়ে থাকেন অনেকেই। এর ফলে জটিলতা বেড়ে যায়।

চিকিৎসকদের মতে, সব ক্ষেত্রে না হলেও হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার বেশ কিছু দিন আগেই তার লক্ষণ প্রকাশ পায়। তবে ব্যক্তিবিশেষে লক্ষণগুলো আলাদা। এমনকি, পুরুষ বা নারীদের ক্ষেত্রেও এই রোগে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো আলাদা।

পুরুষদের ক্ষেত্রে যে লক্ষণগুলো প্রকাশ পায়

১) হঠাৎ শরীরে ঠান্ডা স্রোত।

২) ঘাড়, পিঠ, কাঁধ, হাত এবং চোয়ালে অস্বস্তি।

৩) বুকে চাপ ধরা।

৪) শ্বাসকষ্ট।

৫) মাথা ঘোরা, বমি ভাব।

হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আগে নারীদের যে লক্ষণগুলো প্রকাশ পেতে পারে

১) ক্লান্ত লাগা।

২) মাথা হালকা হয়ে যাওয়া।

৩) ঘাড়, পিঠ, কাঁধ, হাত এবং চোয়ালে অস্বস্তি।

৪) পিঠের উপরের দিকে যন্ত্রণা।

৫) বুকে চাপ ধরা।

৬) বদহজমের সমস্যা।

৭) দুই হাতেই ঝিঁঝি ধরা।

Print Friendly and PDF