চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ঘুরে দাঁড়িয়েছে আকরিক লোহার বাজার

প্রকাশ: ২৪ ডিসেম্বর, ২০২২ ১২:৪৯ : অপরাহ্ণ

আন্তর্জাতিক বাজারে দুই দিন ধরে নিম্নমুখী ছিল আকরিক লোহার দাম। তবে বুধবার (২১ ডিসেম্বর) ঘুরে দাঁড়িয়েছে শক্ত ধাতুটির মূল্য। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, চীনের অন্যতম সর্ববৃহৎ রিয়েল স্টেট কোম্পানি এভারগ্রান্ডি আবার প্রোপার্টি প্রকল্পে কাজ শুরু করার কথা জানিয়েছে। এ খবরে দেশটির সম্পত্তি তথা অবকাঠামো খাতে বিনিয়োগের সম্ভাবনা বেড়েছে। পাশাপাশি কঠিন ধাতুর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। তাতে লৌহ আকরিকের মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে।

ঋণে ভারাক্রান্ত রিয়েল এস্টেট ডেভেলপার কোম্পানিটি জানিয়েছে, আগে বিক্রি করা এবং সরবরাহ করা হয়নি এমন ৬৩১ সাইটে কাজ শুরু করেছে তারা। চলতি বছর তাদের সরবরাহ লক্ষ্য পূরণে এ কার্যক্রম শুরু করা হয়েছে।

এ প্রেক্ষাপটে চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী মে মাসের আকরিক লোহার সরবরাহ মূল্য বেড়েছে ১ দশমিক ৬ শতাংশ। প্রতি টন বিক্রি হয়েছে ৮১৩ ইউয়ানে (চীনা মুদ্রা)।

অন্যদিকে, সিঙ্গাপুর এক্সচেঞ্জ বেঞ্চমার্কে আসছে জানুয়ারির লৌহ আকরিকের চুক্তি মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে ১ দশমিক ৩ শতাংশ। প্রতি টন বিকিয়েছে ১১০ ডলার ৭০ সেন্টে (যুক্তরাষ্ট্রের মুদ্রা)।

ইস্পাত বেঞ্চমার্কেও দর ঊর্ধ্বমুখী হয়েছে। এছাড়া সাংহাই ফিউচার্স এক্সচেঞ্জে রিবারের মূল্য বেড়েছে ১ দশমিক ১ শতাংশ।

এক শ্বাসপ্রশ্বাস বিশেষজ্ঞ বলেন, গত দুই সপ্তাহে চীনে কোভিড-১৯ নমুনা শনাক্ত বেড়েছে। বিশ্বজুড়ে আবার সংক্রমণ বাড়তে পারে। স্বাভাবিকভাবেই বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়বে।

Print Friendly and PDF