চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পৃথিবীতে এলিয়েনের কোনো অস্তিত্ব নেই: পেন্টাগন

প্রকাশ: ১৮ ডিসেম্বর, ২০২২ ১১:০৪ : পূর্বাহ্ণ

পৃথিবীতে এলিয়েনের অস্তিত্ব নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। কারণ, বিভিন্ন মুভিতে তার কার্যকলাপ মানুষের মনে বেশ সাড়া ফেলেছে। তবে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন এক গবেষণায় জানিয়েছে, পৃথিবীতে এলিয়েনের কোনো অস্তিত্ব নেই।

মূলত মার্কিন সামরিক কর্মকর্তারা একাধিকবার ভিনগ্রহের প্রাণিদের যান (ইউএফও) দেখা পাওয়ার দাবি করার পরই তদন্তে নামেন পেন্টাগনের একদল গবেষক। খবর আল জাজিরা

শনিবার নিউ ইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীতে এলিয়েনের কোনো অস্তিত্ব আছে কিনা? তা খুঁজে বের করার জন্য ২০০৭ থেকে ২০১২ সাল মেয়াদি এক প্রকল্প হাতে নেয়া হয়। যাতে বাৎসরিক খরচ হয় ২ কোটি ২ লাখ মার্কিন ডলার।

দীর্ঘ গবেষণা শেষে মার্কিন মন্ত্রণালয় জানিয়েছে, পৃথিবীতে এলিয়েনের কোনো অস্তিত্ব তারা খুঁজে যায়নি। এছাড়া ভিনগ্রহের প্রাণিদের কোনো যান পৃথিবীর বুকে আছড়ে পড়ার প্রমাণও পাওয়া যায়নি।

পেন্টাগনের জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা রোনাল্ড মোলট্রি বলেন, আকাশে, মহাকাশে ও জলে অস্বাভাবিক বস্তু এবং এলিয়েনের যান খুঁজতে গিয়ে তাদের কাছে অনেক রিপোর্ট এসেছে। সেগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এমন কোনো কিছুর সন্ধান পাওয়া যায়নি।

পেন্টাগনের নবগঠিত অল ডোমেইন এনোমালি রেজ্যুলেশন অফিসের (এএআরও) পরিচালক সিন কির্কপ্যাট্রিক জানিয়েছেন, পৃথিবীর বাইরে অন্য কোনো প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না তিনি। তবে এ ব্যাপারে বৈজ্ঞানিকভাবে এগিয়ে যেতে হবে।

Print Friendly and PDF