চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ডুবন্ত জাহাজে খুঁজে পাওয়া জিন্স প্যান্ট বিক্রি হলো কোটি টাকায়!

প্রকাশ: ১৩ ডিসেম্বর, ২০২২ ১২:০৯ : অপরাহ্ণ

কোটি টাকায় বিক্রি হয়েছে একটি জিন্স প্যান্ট। এটি শুনে চোখ কপালে তোলার কোনো কারণ নেই। কারণ এটিই সত্য। যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলিনার উপকূলে ১৮৫৭ সালের একটি জাহাজের ধ্বংসাবশেষের মধ্যে ডুবে থাকা ট্রাঙ্কের ভিতর খুঁজে পাওয়া গেল ‘বিশ্বের সবথেকে পুরনো জিন্স! এর আগে এত পুরনো কোনো জিন্স খুঁজে পাওয়া যায়নি। সেই জিন্স নিলামে ওঠানোর পর ১ লাখ ১৪ হাজার মার্কিন ডলারে তা বিক্রি হয়। যা বাংলাদেশ টাকা ১ কোটি ১৭ লাখ টাকার উপরে। এটি জাহাজের কোনো শ্রমিকের বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। খবর দ্য নিউ ইয়র্ক টাইমসের

পুরনো ওই জিন্সে এ পাঁচটি বোতাম রয়েছে। সাদা এই জিন্স আমেরকার বিখ্যাত ব্যবসায়ী লেভি স্ট্রস তৈরি করেছিলেন। লেভি স্ট্রস ছিলেন বিশ্বের প্রাচীনতম এবং সবচেয়ে সুপরিচিত জিন্স নির্মাতা। যদিও অনেকের মতে এই জিন্স লেভি স্ট্রসের তৈরি করা জিন্স থেকেও পুরনো। কারণ স্ট্রস ১৮৭৩ সালে প্রথম জিন্স তৈরি করেন। সেই সময়ের খনি শ্রমিকদের ব্যবহারের জন্য এই প্যান্ট তৈরি করা হয়।

ইতিহাসবিদ ট্রেসি পানেক বলেন, ‘‘এই জিন্স স্ট্রসের তৈরি নয় এবং আমি বিশ্বাস করি না যে এটি কোনো খনি শ্রমিকের প্যান্ট।’’ এই জিনস্‌ কার তৈরি করা তা নিয়ে বিতর্ক তৈরি হলেও এই প্যান্ট যে ১৮৫৭ সালের ১২ই সেপ্টেম্বর-এর আগে তৈরি করা হয়েছিল তা নিয়ে সকলেই নিশ্চিত। কারণ ওই জাহাজটি ওই দিনেই ডুবে গিয়েছিল।

Print Friendly and PDF