চট্টগ্রাম, সোমবার, ৬ ফেব্রুয়ারি ২০২৩ , ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলে ফিফা থেকে কত টাকা পাবে আর্জেন্টিনা?

প্রকাশ: ১২ ডিসেম্বর, ২০২২ ৩:৩৫ : অপরাহ্ণ

দেখতে দেখতে প্রায় শেষে পথে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।’ আর মাত্র চারটি ম্যাচ তারপরই পর্দা নামবে কাতার বিশ্বকাপের। মঙ্গলবার থেকে শুরু হবে ফাইনালে ওঠার মিশন। এরপর, আগামী রোববার (১৮ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে শিরোপা নির্ধারণী ম্যাচ। তারপরই ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট উঠবে সেরা দলের মাথায়।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। পরের দিন (১৪ ডিসেম্বর) দ্বিতীয় সেমিতে লড়াই করবে ফ্রান্স ও মরক্কো। এই দুই ম্যাচের জয়ী দল মুখোমুখি হবে ফাইনালে। আর পরাজিত দল ১৭ ডিসেম্বর অংশ নিবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে।

আগামীকাল আর্জেন্টিনা যদি ক্রোয়েশিয়াকে হারাতে পারে ২০১৪ সালের পর আবারও বিশ্বকাপ ফাইনালে খেলবে তারা। পরের দিনের ম্যাচটিতে ফ্রান্স বা মরক্কো যে দলই জিতবে তাদের সঙ্গে ফাইনালে মুখোমুখি হবে মেসিরা। ওই ম্যাচটিতে আর্জেন্টিনা জিতলেই গড়বে নতুন ইতিহাস। লিওনেল মেসির অধরা স্বপ্ন পূরণ হবে। আর্জেন্টিনা জিতবে তাদের তৃতীয বিশ্বকাপ।

আর্জেন্টিনা যদি তাদের তৃতীয় বিশ্বকাপ শিরোপা জিতে তবে ফিফা থেকে চ্যাম্পিয়ন হিসেবে ৪২ মিলিয়ন ইউএস ডলার বা  ৪২০ কোটি টাকা পাবে তারা।

চলুন জেনে নেই বিশ্বকাপের ২২তম আসরে অংশগ্রহণকারী কোন দল কত টাকা পাবে ফিফা থেকে।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার দেয়া তথ্যমতে, এবারের বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলই প্রাইজমানি পাবে। যা অন্যান আসরগুলোর তুলনায় একটু বেশিই। এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪২০ কোটি টাকা। রানার্সআপ পাবে প্রায় ৩০০ কোটি টাকা।

শেষ ষোল থেকে বিদায় নেয়া দলগুলোও পাবে বিপুল অঙ্কের প্রাইজমানি, যা বাংলাদেশি টাকায় প্রায় ১৩০ কোটি টাকার সমান। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

Print Friendly and PDF