চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ , ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় স্লোগানে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ যুক্ত চেয়ে রিট

প্রকাশ: ১১ ডিসেম্বর, ২০২২ ১২:১০ : অপরাহ্ণ

জাতীয় স্লোগানে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ শব্দদ্বয় অন্তর্ভূক্ত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেছেন আইনজীবী আব্দুল্লাহ আল হারুন।

রোববার (১১ ডিসেম্বর) সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিস্ট শাখায় এ রিটটি দায়ের করেন তিনি। বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে এর শুনানি হবে আজ।

এর আগে গত ১৯ জুন জাতীয় স্লোগানে ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ শব্দদ্বয় অন্তর্ভূক্ত করে গেজেট প্রকাশ করতে সরকারের প্রতি আইনি নোটিশ পাঠায় সুপ্রিম কোর্টের ১১ আইনজীবী। নোটিশকারী আইনজীবীরা হলেন, আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া, আবু জুবায়ের সজিব, রাশিদা চৌধুরী, রফিকুল ইসলাম ফারুক, হামিদুল ইসলাম, মিনহাজুল ইসলাম, এ এস এম শহীদুল্লাহ, এ বি এম শাহজাহান আকন্দ মাসুম, ইলিয়াস হাসিব ও কুমার ডি. উজ্জ্বল।

নোটিশে জয় বাংলার সঙ্গে জয় বঙ্গবন্ধুকে যুক্ত করে গেজেট প্রকাশের দাবি জানানো হয়েছে। নোটিশের জবাব না পেলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়ে।

চলতি বছরের মার্চে জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

এতে বলা হয়, ‘জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে। সাংবিধানিক পদধারীগণ, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সব জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন।’

এ ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ সমাপ্তির পর এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

এরপর থেকে জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে উচ্চারিত হয়ে আসছে।

Print Friendly and PDF