চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের প্রকৃত রিজার্ভ কত, জানালেন সালমান এফ রহমান

প্রকাশ: ২৭ নভেম্বর, ২০২২ ১১:৩৬ : পূর্বাহ্ণ

বাংলাদেশে প্রকৃত রিজার্ভ কত, তা স্পষ্ট করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, দেশের রিজার্ভ নিয়ে ভয়ের কিছু নেই। দেশে রিজার্ভ আছে ২৬ বিলিয়ন ডলার, যা দিয়ে চলবে ছয় মাস।

শনিবার (২৬ নভেম্বর) মেহেরপুরের মুজিবনগরে আইএফআইসি ব্যাংকের ১০০০তম উপশাখা উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টার দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তিনি আশা প্রকাশ করে বলেন, জানুয়ারি থেকে দেশে ডলার-সংকট কাটবে। রমজানে দ্রব্যমূল্য নিয়ে ভোগান্তি কমবে।

২০২০-২১ অর্থবছরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বা মজুত ছিল ৪ হাজার ৬৪০ কোটি ডলার (৪৬ দশমিক ৪ বিলিয়ন)। গত জানুয়ারিতেও রিজার্ভ ছিল ৪ হাজার ৪৯৫ কোটি ডলার। তার পর থেকে চলতি নভেম্বর পর্যন্ত ১১ মাসে গড়ে ১০০ কোটি ডলার (১ বিলিয়ন) করে কমেছে। বর্তমানে রিজার্ভের পরিমাণ ৩৪ বিলিয়নের ঘরে। অবশ্য রিজার্ভ থেকে ৭০০ কোটি ডলার দিয়ে গঠন করা হয়েছে রপ্তানি উন্নয়ন তহবিল বা ইডিএফ।

আবার রিজার্ভের অর্থ দিয়ে গঠন করা হয়েছে লং টার্ম ফান্ড (এলটিএফ) ও গ্রিন ট্রান্সফরমেশন ফান্ড (জিটিএফ)। বাংলাদেশ বিমানকে উড়োজাহাজ কিনতেও রিজার্ভ থেকে সোনালী ব্যাংককে অর্থ দেয়া হয়েছে। আবার পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের খনন কর্মসূচিতেও রিজার্ভ থেকে অর্থ দেয়া হয়েছে। এসব খাতে সব মিলিয়ে ব্যবহৃত হয়েছে ৮০০ কোটি ডলার। ফলে, প্রকৃত রিজার্ভের পরিমাণ ২৬ বিলিয়ন ডলারের কিছু বেশি।

মেহেরপুরের মুজিবনগরে পৌঁছে প্রথমেই শুরুতেই মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত মুজিবনগর স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন সালমান এফ রহমান। পরে তাঁকে গার্ড অব অনার দেয়া হয়। তারপর আইএফআইসি ব্যাংকের ১০০০তম উপশাখা উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। এ সময় উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

Print Friendly and PDF