চট্টগ্রাম, রোববার, ২৯ জানুয়ারী ২০২৩ , ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

আর্জেন্টিনা নাকি মেক্সিকো, পরিসংখ্যানে কারা এগিয়ে?

প্রকাশ: ২৬ নভেম্বর, ২০২২ ১২:৩২ : অপরাহ্ণ

লুসাইল স্টেডিয়ামে শনিবার (২৬ নভেম্বর) মাঠে নামছে আর্জেন্টিনা ও মেক্সিকো। সৌদি আরবের বিপক্ষে এই একই মাঠে হেরেছিল মেসি-মারিয়ারা। মেক্সিকোর বিপক্ষে ম্যাচটি আর্জেন্টিনার জন্য ফাইনালের মতো। তাই ম্যাটি জয়ের কোনো বিকল্প নেই মেসিদের জন্য। মাঠে নামার আগে দেখে নেয়া যাক এই দুই দলের একে অপরের বিপক্ষে পরিসংখ্যান।

প্রথম ম্যাচ হারের পর আর্জেন্টিনার আত্মবিশ্বাস কিছুটা কমে যেতে পারে, তবে আর্জেন্টিনা মোটেও বাজে দল নয়-এবারের বিশ্বকাপে তা মেক্সিকোর জানা। আর এবারের বিশ্বকাপে হট ফেবারিটও তারা। শুধু তাই নয়, বিশ্বকাপে এগিয়ে আছে মেসির দল। শুধু এগিয়ে নয়, বিশ্বকাপে কখনও আর্জেন্টিনাকে হারাতে পারেনি মেক্সিকো।

এখন পর্যন্ত বিশ্বকাপে তিনবার মুখোমুখি হয়েছে এই দুই দল। যেখানে শতভাগ জয় আর্জেন্টিনার। ইতিহাসের প্রথম বিশ্বকাপের গ্রুপ পর্বেই দেখা হয়েছিল এই দুই দলের। সেখানে মেক্সিকোকে ৬-৩ গোলে উড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনা।  এরপর অবশ্য এই দুই দলের বিশ্বকাপে দেখা হতে পেরিয়ে গেছে ৭৬ বছর। ২০০৬ সালে রাউন্ড অব ১৬ তে দেখা হয়েছিল আর্জেন্টিনা-মেক্সিকোর। সেখানে অবশ্য এতো সহজে জয় পায়নি আলবেসেলেস্তারা।

সেই ম্যাচে অতিরিক্ত সময়ে গিয়ে ২-১ গোলে জয় পেয়েছিল মেসির দল। সেই বিশ্বকাপেই অভিষেক হয়েছিল লিওনেল মেসির। এরপর ২০১০ সালে আবারও শেষ ১৬ তে সেই মেক্সিকোকে পায় আর্জেন্টিনা। তবে সেবার তাদের জয়টি ছিল ৩-১ গোলে।

মেক্সিকোর সঙ্গে এখন পর্যন্ত সব মিলিয়ে ৩০ ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। এর ১৫ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। ৪ ম্যাচ জিতেছে মেক্সিকো এবং বাকি ১১ ম্যাচ ড্র হয়েছে।

এদিকে প্রথমে ম্যাচে সৌদি আরবের বিপক্ষে হারের পর আর্জেন্টাইন কোচ স্ক্যালোনি জানিয়ে দেন, মেক্সিকোর বিপক্ষে বেশ কিছু পরিবর্তন নিয়ে মাঠে নামবে তার দল। তার মধ্যে দুইজনের নাম এরই মধ্যে প্রকাশ হয়েছে। দলের রাইট ব্যাক নাহুয়েল মলিনার জায়গায় গঞ্জালো মন্টিয়েলকে দেখা যাবে মেক্সিকোর বিপক্ষে একাদশে। এ ছাড়াও লিয়ান্দ্রো পারেদেসকে বেঞ্চে বসিয়ে একাদশে রাখা হবে গুইডো রদ্রিগেজকে।

Print Friendly and PDF