চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পিডিবি’র প্রস্তাব নাকচের এক মাসের মাথায় বিদ্যুতের দাম বাড়াচ্ছে বিইআরসি

প্রকাশ: ২১ নভেম্বর, ২০২২ ১১:১৩ : পূর্বাহ্ণ

পিডিবি’র প্রস্তাব নাকচের পরের মাসেই বিদ্যুতের দাম বাড়াচ্ছে বিইআরসি

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৬৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছিল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। তবে অক্টোবরে তা নাকচ করেছিল বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

সেই সিদ্ধান্তের বিরুদ্ধে এক মাসের মাথায় আপিল করে পিডিবি। এই আবেদন বিইআরসি বিবেচনায় নিয়ে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দিতে পারে আজ সোমবার (২১ নভেম্বর)।

বিদ্যুৎ বিভাগ সূত্র বলছে, পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর আবেদন করবে বিতরণ কোম্পানিগুলো।

পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত জানাতে সোমবার দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলন ডেকেছে বিইআরসি। এর আগে ১৩ নভেম্বর রিভিউ (পুনরায়) আবেদন করে পিডিবি। সেই আবেদনের সঙ্গে দাম বাড়ানো নিয়ে বিইআরসির আপত্তি করা তিনটি বিষয়েরও ব্যাখ্যা দিয়েছে তারা। এ ব্যাখ্যা আমলে নিয়ে দাম বাড়ানোর ঘোষণা দেয়া হতে পারে।

প্রসঙ্গত, সরকারি-বেসরকারি সব বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে প্রথমে বিদ্যুৎ কেনে পিডিবি। এরপর সেই বিদ্যুৎ পাইকারি মূল্যে বিতরণ কোম্পানিগুলোর কাছে বিক্রি করে তারা। পরে বিতরণ কোম্পানিগুলো খুচরা মূল্যে গ্রাহকের কাছে বিদ্যুৎ পৌঁছে দেয়।

Print Friendly and PDF