চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রিজার্ভ দিয়ে কতদিন চলবে জানালেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৯ নভেম্বর, ২০২২ ১২:০১ : অপরাহ্ণ

দেশে যে পরিমাণ রিজার্ভ আছে তা দিয়ে আগামী পাঁচমাস চলবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেন, তিন মাসের রিজার্ভ জমা রাখলেই চলে। এর বেশি রিজার্ভ লাগে না।

শনিবার (১৯ নভেম্বর) সকালে গণভবনে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সভায় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশের উন্নয়নেই রিজার্ভের টাকা খরচ হয়েছে। রিজার্ভের টাকায় গম, ভূট্টা, সার ও ভোজ্যতেলসহ মানুষের খাদ্য এবং দৈনন্দিন চাহিদা মেটানোর জন্য খরচ হয়েছে।

তিনি বলেন, যারা বিনামূলে করোনার টিকা নিয়েছেন তারা যদি বলে রিজার্ভের টাকা গেল কোথায়। রিজার্ভের টাকা আমরা দেশের মানুষের জন্য খরচ করেছি। করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী একটা সংকট সৃষ্টি হয়েছে। যখনই করোনা পরিস্থিতি ভালো হলো এরপরই শুরু হলো রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে সব কিছুর দাম বেড়ে গেল। যেখানে ৮০০ ডলার দিয়ে জাহাজ ভাড়া করে পণ্য আমদানি করা যেত সেখানে যুদ্ধের কারণে সেই ভাড়া এখন ৩৬০০ ডলার।

এ সময় তিনি বিএনপির সমালোচনা করে বলেন, বিএনপির আমলে কী হতো তার জন্য বেশি দূর যেতে হবে না। ২০০১ সালের নির্বাচন, মাগুরার নির্বাচন, মিরপুর-১০ নির্বাচনগুলো স্মরণ করলে হবে। কথা ছিল (প্রচলিত) ১০ হোন্ডা, ২০ গুন্ডার নির্বাচন।

তিনি আরও বলেন, ভোটের সিল মারা থেকে শুরু করে নানান অপকর্ম হতো। যার জন্য আমরা স্বচ্ছ ব্যালট বাক্স, ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করেছি। ২০০৬ সালে নির্বাচন করার জন্য ১ কোটি ২৩ লাখ ভুয়া ভোটার লিস্ট করেছিল বিএনপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গণতন্ত্র আছে বলেই বাংলাদেশে এত উন্নতি হয়েছে। আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেই গণতন্ত্রের ধারা অব্যাহত থাকে। নির্বাচনে যতটুকু স্বচ্ছতা তা আওয়ামী লীগের আন্দোলনের ফসল।

Print Friendly and PDF