চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পূর্ব পুরুষের ঐতিহ্যে মহিষের গাড়িতে চড়ে বিয়ে করলেন উপসহকারী মেডিকেল অফিসার

প্রকাশ: ১৯ নভেম্বর, ২০২২ ২:০৬ : অপরাহ্ণ

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় পূর্ব পুরুষের ঐতিহ্য ধরে রাখতে মহিষের গাড়িতে করে বিয়ে করতে গেলেন বর উপসহকারী মেডিকেল অফিসার উমর ফারুক। শুক্রবার (১৮ নভেম্বর) ফুলবাড়ি হতে লালমনিরহাট জেলার সদরে মহিষের গাড়িতে করে বিয়ে করতে যাওয়ার এমন ব্যতিক্রম ঘটনা ঘটে।

ফুলবাড়ি উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা মুসুল্লি পাড়া গ্রামের ফজলুল হকের ছেলে উমর ফারুক।

বর উমর ফারুক বলেন, তার বাপ-দাদারা বিয়ে করেছেন কেউ হাতির পিঠে চড়ে, কেউ মহিষের গাড়িতে চড়ে। পূর্ব পুরুষদের পুরাতন ঐতিহ্য ধরে রাখতে তিনিও মহিষের গাড়িতে চড়ে বিয়ে করবেন বলে স্বপ্ন দেখেন। সেই স্বপ্ন বাস্তবায়ন এবং বংশের ঐতিহ্য ধরে রাখতে তিনি মহিষের গাড়িতে করে বিয়ে করতে যান।

শুক্রবার বিকেলে মহিষের গাড়ীতে করে বিয়ে করতে যান পাশ্ববর্তী জেলা লালমনিরহাট সদর উপজেলা কুলাহাট গ্রামে। তিনি বেলাল হোসেনের মেয়ে বিলকিস আক্তারকে নয় লক্ষ টাকা দেনমোহরানায় বিয়ে সম্পন্ন করেন।

ঘটক রাজু সরকার বলেন, বর এবং তার পরিবারের ইচ্ছানুযায়ী বংশের ঐতিহ্য ধরে রাখতেই মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যায়। অনেক বছর পর মহিষের গাড়িতে চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বর, কনের বাড়িতে শত শত মানুষের ঢল নামে। এমন কি যখন পাত্র মহিষের গাড়িতে বিয়ে করতে কনের বাড়ির উদ্দেশে রওনা হন তখন ফুল দিয়ে সাজানো মহিষের গাড়িতে বরকে এক নজর দেখতে ভীড় জমে মানুষের।

Print Friendly and PDF