চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বের সবচেয়ে বড় ‘নাক’ সাড়ে ৭ ইঞ্চি!

প্রকাশ: ১৭ নভেম্বর, ২০২২ ১১:১৮ : পূর্বাহ্ণ

মানুষের নাক কতটুকুইবা লম্বা হতে পারে? প্রশ্নটি ঠিকই পড়েছেন, কথা বলা হচ্ছে মানুষের নাকের  দৈর্ঘ্য নিয়ে। এই প্রশ্নের উত্তরও পেয়ে যাবেন। তবে যার নাম এই তালিকার প্রথমে তিনি একজন মৃত ব্যক্তি।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, বিশ্বের সবচেয়ে বড় নাকের মানুষ হচ্ছেন থমাস ওয়েডার্স। এই রেকর্ডের দখল ১৮ শতকের এক ব্রিটিশ সার্কাস পারফর্মারের। থমাস ওয়েডার্স (থমাস ওয়াডহাউস নামেও পরিচিত) নামের সে সার্কাস কর্মীর নাকের দৈর্ঘ্য ছিল প্রায় সাড়ে ৭ ইঞ্চি (১৯ সেন্টিমিটার)।

থমাসকে মরণোত্তর স্বীকৃতি প্রদান করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। হিস্টোরিক ভিডস নামক একটি টুইটার পেইজ চলতি বছরের ১২ নভেম্বর থমাসের কথা প্রকাশ করে। সঙ্গে রিপলি’স বিলিভ ইট অর নট মিউজিয়ামে মোম দিয়ে তৈরি তার মাথার একটি ছবি জুড়ে দেয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা বলা হয়েছে, ‘ঐতিহাসিক বিবরণ অনুসারে ১৭৭০ সালের ইংল্যান্ডের অধিবাসী টমাস ওয়েডার্সের ছিল ৭.৫ ইঞ্চি লম্বা এক নাক। তিনি ট্রাভেলিং ফ্রিক সার্কাস নামে দলের সদস্য ছিলেন।’

টুইটারে এই পোস্ট ভাইরাল হয়েছৈ। ছবি দেখে অনেকেই তাকে স্পঞ্জবব স্কয়ারপ্যান্টস কার্টুনের কাল্পনিক চরিত্র স্কুইডওয়ার্ড টেনট্যাকলসের সঙ্গে তুলনা করেছেন।

এদিকে, জীবিতদের মধ্যে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী হওয়ার রেকর্ডধারী ব্যক্তির নাম মেহমেত ওজিউরেক। মেহমেত  তুর্কি নাগরিক ওজিউরেকের নাগরিক। তার নাক ৮.৮ সেন্টিমিটার (৩.৪৬ ইঞ্চি) লম্বা!

Print Friendly and PDF