চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশের মাছ রফতানি হচ্ছে ৫১ দেশে: প্রাণিসম্পদমন্ত্রী

প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২২ ১১:৪৩ : পূর্বাহ্ণ

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, পৃথিবীর ৫১টি দেশে মাছ রফতানি করছে বাংলাদেশ। মৎস্যজাত পণ্য, নৌ ও সামুদ্রিক উপকরণও রফতানি করা হচ্ছে। এসবই হচ্ছে নৌ পুলিশ কর্তৃক নৌ পথের নিরাপত্তা ও কার্যক্রমের কারণে।

সোমবার রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে নৌ পুলিশের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এক সময় অনেক ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করে নৌ পুলিশ কাজ করেছে। এখন সেই দৃশ্য বদলেছে। তারা আগের চেয়ে অনেক দক্ষ ও স্বয়ংসম্পূর্ণ। মৎস্য ও নৌ প্রাণিসম্পদ রক্ষা, মৎস্য আহরণ বৃদ্ধিতে নৌ পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি আরো বলেন, জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে করোনাকালে তিন দেশ মৎস্য আহরণে বড় কোনো বাধার সম্মুখীন হয়নি। এর মধ্যে অন্যতম বাংলাদেশ। এ কৃতিত্বের অন্যতম দাবিদার নৌ পুলিশ। আমরা তাদের বিশেষ সহযোগিতা করতে পারি না। তবু তারা দেশপ্রেমে উজ্জীবিত হয়ে কাজ করছেন। সম্মিলিত প্রয়াস ছাড়া দেশকে এগিয়ে নেয়া যায় না।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, নৌ পুলিশ প্রধান অতিরিক্ত আইজিপি মো. শফিকুল ইসলাম, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ. মাহবুবুল হক প্রমুখ।

Print Friendly and PDF