চট্টগ্রাম, মঙ্গলবার, ৫ মার্চ ২০২৪ , ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

নিঃসঙ্গ জীবন বলেই কি বাড়ছে বয়স?

প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২২ ১২:৪৩ : অপরাহ্ণ

অসুখী জীবন কিংবা একাকিত্ব বার্ধক্যের গতিকে ত্বরান্বিত করে, বললেন গবেষকরা। বয়স বাড়ার ক্ষেত্রে এগুলোর প্রভাব ধূমপানের চেয়েও বেশি।

কিছুদিন ধরে কি বুড়িয়ে যাচ্ছেন? চোখের নিচে কালি জমছে, স্পষ্ট হচ্ছে মুখের বলিরেখা? বয়সের গতি হঠাৎ এভাবে বেড়ে যাওয়ার পেছনে কারণ থাকতে পারে অনেক, কিন্তু একবার তলিয়ে দেখুন তো সময়টি আপনার অসুখী যাচ্ছে কিনা? আশপাশে অসংখ্য মানুষ ঘিরে থাকলেও নিজেকে চরম নিঃসঙ্গ বোধ করছেন কিনা? মনের কথা শোনার মানুষটি দূরের হয়ে গেছে কিনা?

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, অসুখী জীবন কিংবা একাকিত্ব বার্ধক্যের গতিকে ত্বরান্বিত করে। বয়স বাড়ার ক্ষেত্রে এগুলোর প্রভাব ধূমপানের চেয়েও বেশি। মনস্তাত্ত্বিক এসব কারণ মানুষের দেহগত বয়সের সঙ্গে বাড়তি ১.৬৫ বছর যোগ করতে পারে, যেখানে ধূমপানে বার্ধক্যের মাত্রা বাড়াতে পারে ১.২৫ বছর।

এতে ১১ হাজার ৯১৪ জন প্রাপ্তবয়স্ক চীনা নাগরিকের রক্ত ​​এবং বায়োমেট্রিক ডেটা মূল্যায়নে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির সাহায্য নেয়া হয়। গবেষণায় বার্ধক্যের গতির সঙ্গে একাকিত্ব এবং অসুখী জীবনের তাৎপর্যপূর্ণ সম্পর্ক পাওয়া গেছে।

গবেষকেরা দেখেছেন, বার্ধক্য ত্বরান্বিত হওয়ার প্রক্রিয়ার মাধ্যমে কোষের আণবিক ক্ষতির মাত্রা বাড়তে থাকে এবং গুরুতর রোগ যেমন স্ট্রোক, লিভার সংক্রমণ ও ফুসফুসের জটিলতা সৃষ্টি করে।

গবেষক দলের প্রধান এবং হংকংয়ের চাইনিজ ইউনিভার্সিটির একজন শিক্ষক বলছেন, আমাদের গবেষণার ফল থেকে দেখা যাচ্ছে মনস্তাত্ত্বিক কারণগুলোর ওপরেও জোর দেয়া উচিত। এ জন্য কর্মক্ষেত্রেও ইতিবাচক পরিবেশ বজায় রাখা গুরুত্বপূর্ণ।

গবেষক দলটি বলছে, মানসিক অস্থিরতায় না ভোগা ব্যক্তিরা কর্মক্ষেত্রে ভালো পারফরম্যান্স করেন। পাশাপাশি তারা দীর্ঘকাল বাঁচেন এবং বয়সের তুলনায় মনস্তাত্ত্বিক বা জৈবিকভাবে বুড়িয়ে যান না।

Print Friendly and PDF