চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এক মহিষের নিরাপত্তায় ১২ বন্ধুকধারী

প্রকাশ: ১৫ নভেম্বর, ২০২২ ১২:১৪ : অপরাহ্ণ

একটি মহিষের দাম ১২ কোটি টাকা। শুনে অবাক হচ্ছেন? অবিশ্বাস্য মনে হলেও এ কথায় সত্য। ভারতের মধ্যপ্রদেশের মুরেনাতে চলছে কৃষক মেলা। হরিয়ানা থেকে সেখানে নিজের পোষা মহিষ গোলু-২কে নিয়ে এসেছেন নবীন সিংহ। ইতোমধ্যে তা আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

তো মহিষের নাম গোলু-২ হলো কেন? নেপথ্য কারণ জানিয়ে কৃষক নবীন বলেন, গোলুর দাদুর নাম ছিল গোলু-১। সম্প্রতি তার মৃত্যু হয়েছে। যেহেতু দাদুর নাম ছিল গোলু-১, তাই নাতির নাম রাখা হয়েছে গোলু-২।

তিনি বলেন, গোলু-১ থেকে জন্ম হয়েছে যুবরাজ, শাহেনশাহ ও সুলতানের। সেগুলোর দামও উঠেছিল কয়েক কোটি। এদের মধ্যে হৃদরোগে মৃত্যু হয়েছে সুলতানের।

এ হচ্ছে গোলুর নামকরণের কাহিনী। আরও আশ্চর্যজনক গল্প রয়েছে এ গোলুকে কেন্দ্র করে। তার ওজন দেড় টন। শুধু তাই নয়, সেটির নিরাপত্তায় সর্বক্ষণ পাহারায় থাকেন ১২ জন বন্ধুকধারী।

মেলায় নিয়ে যাওয়ার সময় গোলুর নিরাপত্তায় আলাদা করে তিনজন পুলিশকর্মীকে দায়িত্ব দেয় স্থানীয় প্রশাসন।

গোলুর খাদ্যাভ্যাস সম্পর্কে নবীন জানান, দিনের শুরুতেই ১০ কেজি ভুষি খায় গোলু। এর দেড় ঘণ্টা পর ঘি দিয়ে ৭ লিটার দুধ খায় সে। পরে রোদে বেঁধে রাখা হয় তাকে। তার গোসলের জন্য আড়াই হাজার বর্গফুটের সুইমিং পুল রয়েছে। সেখানে দেড় থেকে ২ ঘণ্টা গোসল করে ও।

তিনি বলেন, দুপুরে ১৫ কেজি ভুষি ও ঘাস খায় গোলু। এর ২ ঘণ্টা পর ফের ১৫ কেজি ভুষি খায়। এছাড়া গাজর, মোসাম্বিসহ নানা মৌসুমী ফল খায় ও। সারাদিনে মোট ২০ লিটার দুধ খায় সে।

এ কৃষক বলেন, গোলুকে প্রতি পশু মেলায় নিয়ে যাই। সে আমার সন্তানের মতো। তবে তাকে বিক্রি করার ইচ্ছা নেই।

Print Friendly and PDF