চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সৌদিতে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট নবায়ন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ১৪ নভেম্বর, ২০২২ ১১:০৪ : পূর্বাহ্ণ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, সৌদি আরবে থাকা বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন করা হবে। সিস্টেম অনুযায়ী পাসপোর্টগুলো নবায়ন করা হচ্ছে। এসব সমস্যার সুরাহা করতে আমরা একটি জয়েন্ট ওয়ার্কিং কমিটি গঠন করছি।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সফররত সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর জন্য সৌদি আরব যথেষ্ট সহযোগিতা করেছে। তারা এনজিও এবং সরকারি মাধ্যমে আমাদের সব ধরনের সহযোগিতা দিচ্ছেন। সেই সহযোগিতা কিভাবে আরো জোরদার করা যায় এসব বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি আরো বলেন, সৌদি আরবে ৩ লাখ রোহিঙ্গা বসবাস করে। তারা সেখানে ব্যবসা-চাকরি সবই করছে। তারা আমাদের কাছে পাসপোর্টগুলো নবায়ন করে দেওয়ার জন্য বলেছে। সিস্টেম অনুযায়ী আমরা পাসপোর্টগুলো নবায়ন করছি। যারা বছরের পর বছর সেখানে বসবাস করছে তাদের শনাক্ত করতে যাচ্ছি না। যারা বিশেষ বিবেচনায় গিয়েছিলেন, তাদের মধ্যে আমরা যাদের পাসপোর্ট দিয়েছি, তারা রিনিউ করার সুযোগ পাবে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, এ বিষয়ে সুরক্ষা সেবা বিভাগের সচিবের নেতৃত্বে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ হচ্ছে। সেখানে সৌদি আরবের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা থাকবেন। তাৎক্ষণিক সমস্যা সমাধান করার জন্যই এ কমিটি করা হচ্ছে। যাচাই-বাছাইয়ের বিষয়টিও কমিটি ঠিক করবে। আমাদের পাসপোর্ট হোল্ডারদের বাইরে আমরা কিছু করব না।

Print Friendly and PDF