চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

এক দিনে ৪ লাখ ২৩ হাজারেরও বেশি বজ্রপাত!

প্রকাশ: ১৪ নভেম্বর, ২০২২ ৫:৪১ : অপরাহ্ণ

মাত্র এক দিনে ৪ লাখ ২৩ হাজারেরও বেশি বজ্রপাত রেকর্ড হয়েছে দক্ষিণ অস্ট্রেলিয়ায়। প্রচণ্ড ঝড় ও অতিবৃষ্টির ফলে আকস্মিক বন্যায় দেশটির ওই অঞ্চল ২০১৬ সালের পর সবচেয়ে বড় ব্ল্যাকআউটের (বিদ্যুৎ বিপর্যয়) শিকার হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, আকস্মিক এই বন্যায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের বেশ কয়েকটি অঞ্চল তলিয়ে গেছে। এতে ওই অঞ্চলগুলোতে চরম বিপর্যয় দেখা দিয়েছে।

জানা গেছে, শুধু রোববারই দক্ষিণ অস্ট্রেলিয়ায় ৪ লাখ ২৩ হাজারেরও বেশি বজ্রপাত রেকর্ড করা হয়েছে। প্রবল বাতাসে ভেঙে পড়েছে অনেক গাছপালা। একই সঙ্গে ঝড়ের কারণে বিভিন্ন স্থানে বিদ্যুতের তার ছিড়ে পড়ার ৫০০টিরও বেশি অভিযোগ পেয়েছে ‘দক্ষিণ অস্ট্রেলিয়া পাওয়ার নেটওয়ার্ক’।

ঝড়ের প্রভাবে ভিক্টোরিয়ার সাথে আন্তঃসংযোগকারী বিদ্যুৎ সঞ্চালন লাইনে বিপর্যয় দেখা দেয়। পরে দক্ষিণ অস্ট্রেলিয়াকে জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এতে বিদ্যুৎহীন হয়ে পড়েছে প্রায় ১ লাখ ৬৩ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান। এসব বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের কোনও কোনওটিতে আগামী বুধবার পর্যন্তও বিদ্যুৎ না আসার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ অস্ট্রেলিয়া বিদ্যুৎ নেটওয়ার্কের মুখপাত্র পল রবার্টস জানিয়েছেন, এক অর্থে সপ্তাহান্তের এই বিদ্যুৎবিভ্রাট ২০১৬ সালের ঘটনার চেয়েও খারাপ ছিল। কারণ এই সংযোগ ঠিক করতে ‘অনেক বেশি সময়’ লাগবে। এই এলাকাগুলোতে নতুন করে সংযোগ দিতে হবে। আগের সংযোগ সংস্কার করে কাজ হবে না।”

Print Friendly and PDF