চট্টগ্রাম, বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

স্যামসাং ফোনে অবৈধ নজরদারি, গুগলের সতর্কতা

প্রকাশ: ১৩ নভেম্বর, ২০২২ ১২:১২ : অপরাহ্ণ

মার্কিন টেক জায়ান্ট গুগল স্যামসাংয়ের ফোনে বড় ধরনের নিরাপত্তা ত্রুটি খুঁজে ‍পেয়েছে। এই ত্রুটি রয়েছে প্রতিষ্ঠানটির স্মার্টফোনের কাস্টম-বিল্ড সফটওয়্যারে। ত্রুটির কারণে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান স্যামসাং ফোনে অবৈধ নজরদারির সুযোগ পাচ্ছে বলেও দাবি করেছে গুগল।

গুগল জানিয়েছে, স্যামসাংয়ের কয়েকটি স্মার্টফোনে নিরাপত্তা ত্রুটি রয়েছে। যাদের স্মার্টফোনে স্যামসাংয়ের কাস্টম-বিল্ড সফটওয়্যার রয়েছে, তাদের ফোনে কাস্টম ওএস সমস্যাটি লুকিয়ে আছে। ফলে হ্যাকাররা ফোনের ডেটার অ্যাক্সেস নিতে পারছে।

স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্যাটি সমাধার করা হয়েছে। তবে গবেষকরা বলছেন, স্যামসাংয়ের এক্সিনোস প্রসেসরের ফোনে নিরাপত্তা ত্রুটি থেকেই যাবে। গ্যালাক্সি এস ১০, গ্যালাক্সি এ ৫০ ও এ ৫১ মডেলগুলোতে নতুন আপডেট না থাকায় এই ত্রুটি থেকে যাচ্ছে।

ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় এক্সিনোস চিপের অ্যান্ড্রয়েড স্মার্টফোন বিক্রি করে স্যামসাং। বেশিরভাগ ভুক্তভোগী ওই অঞ্চলের বাসিন্দা বলে ধারণা গুগলের।

এই পরিস্থিতিতে স্মার্টফোন সুরক্ষিত রাখতে প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে বলছে গুগল। থার্ড পার্টি অ্যাপ বা ওয়েবসাইট থেকে এপিকে ফাইল ইনস্টল না করতে বলছে সংস্থাটি।

Print Friendly and PDF