চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাকাতেই হবে হজযাত্রীদের সৌদির ইমিগ্রেশন, চুক্তি আজ

প্রকাশ: ১৩ নভেম্বর, ২০২২ ১০:৩৩ : পূর্বাহ্ণ

ঢাকাতেই হবে হজযাত্রীদের সৌদির ইমিগ্রেশন, চুক্তি আজ

পবিত্র হজে যেতে সৌদির ইমিগ্রেশন ঢাকাতেই করতে পারবেন বাংলাদেশি হজযাত্রীরা। এ লক্ষ্যে রোববার (১৩ নভেম্বর) ‘রুট টু মক্কা সার্ভিস’ নামে একটি চুক্তি সই হবে। এই চুক্তি সই হলে বাংলাদেশি হজযাত্রীদের সৌদি যাত্রা আরও সহজ ও ঝামেলামুক্ত হবে।

শনিবার (১২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। করোনাভাইরাস মহামারির আগে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ২৫ লাখ মানুষ হজ পালন করতে সৌদি আরবে যেতেন। যাদের মধ্যে এক লাখের বেশি থাকত বাংলাদেশি।

যেসব দেশের হজযাত্রীর সংখ্যা বেশি তারা বিশেষ ব্যবস্থায় সৌদির ইমিগ্রেশন প্রক্রিয়া নিজ নিজ দেশেই করে থাকেন। ফলে ওই সব দেশের হজযাত্রীদের সৌদি আরবে পৌঁছে বিমানবন্দরে বসে থাকতে হয় না।

কিন্তু বাংলাদেশে এই ধরনের কোনো বন্দোবস্ত না থাকায় জেদ্দায় পৌঁছানোর পর হজযাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। সেই বিড়ম্বনার অবসানে ২০১৯ সালে সৌদির ইমিগ্রেশন কর্মকর্তাদের ঢাকায় এনে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্নের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু নানা জটিলতায় তা আটকে যায়।

এদিকে দুই দিনের সফরে শনিবার ঢাকায় এসেছেন সৌদির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ড. নাসের বিন আব্দুল আজিজ আল-দাউদ। শনিবারই রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তার সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী জানান, রোববার রুট টু মক্কা সার্ভিস নামে একটি চুক্তি সই হবে।

Print Friendly and PDF