চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অন্য দেশের তুলনায় আমরা ভালো আছি: আমু

প্রকাশ: ১৩ নভেম্বর, ২০২২ ১০:৪১ : পূর্বাহ্ণ

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ওপর প্রভাব পড়েছে।

তিনি বলেন, অন্যান্য দেশের তুলনায় আমরা অনেক ভালো আছি। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এ সমস্যা কাটিয়ে উঠবো।

শনিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘আশিক্কীনে আউলিয়া ঐক্য পরিষদ বাংলাদেশ’র উদ্যোগে আয়োজিত ‘জঙ্গিবাদ নির্মূল ও অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার অঙ্গীকার’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন আমির হোসেন আমু।

তিনি বলেন, বঙ্গবন্ধু ঘোষিত জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা এই রাষ্ট্রীয় চার মূলনীতির ওপর ভিত্তি করে সৃষ্ট হলেও সংবিধানের অন্যতম মূল আদর্শ বা নীতি হচ্ছে ধর্মনিরপেক্ষতা। আমাদের সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে ধর্মনিরপেক্ষতার কথা বলা হয়েছে।

আমির হোসেন আমু বলেন, সেখানে বলা হয়েছে, বাংলাদেশের সব নাগরিকের পূর্ণ ধর্মীয় স্বাধীনতা থাকবে। রাজনৈতিক উদ্দেশ্য সাধনের জন্য ধর্মকে ব্যবহার করা যাবে না। প্রত্যেক নাগরিক তার নিজস্ব পছন্দ অনুযায়ী ধর্ম পালন, চর্চা ও প্রচার করতে পারবে।

তিনি বলেন, ধর্মনিরপেক্ষতার অর্থ ধর্মহীনতা নয়। তাই ৭২’র সংবিধানের ১২ নম্বর অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্র কর্তৃক কোনো ধর্মকে রাজনৈতিক মর্যাদা দান, রাজনৈতিক উদ্দেশ্যে ধর্মের ব্যবহার, কোনো বিশেষ ধর্ম পালনকারী ব্যক্তির প্রতি বৈষম্য বা তার ওপর উৎপীড়ন করা হবে না।

তিনি আরো বলেন, ধর্মকে যারা রাজনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করে তারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী শক্তি। শান্তির ধর্ম ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নেই। পীরজাদা সৈয়দ মনোয়ার হোসেন রেজভিসহ সেমিনারে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদরা বক্তব্য রাখেন।

Print Friendly and PDF