চট্টগ্রাম, বুধবার, ৩০ নভেম্বর ২০২২ , ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

১১ হাজার কর্মী ছাঁটাই করবে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা

প্রকাশ: ১০ নভেম্বর, ২০২২ ১১:২৪ : পূর্বাহ্ণ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ১১ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। যা প্রযুক্তি জায়ান্টের ইতিহাসে সবচেয়ে বেশি চাকরি ছাঁটাইয়ের ঘোষণা।

বুধবার (৯ নভেম্বর) যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন থেকে এ তথ্য জানা যায়।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছিল। আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।’ এ বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিল।

জাকারবার্গ আরও বলেন, ‘আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে আরও বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।’

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে প্রতিষ্ঠানটির বাজেট ছাঁটাইয়ের ঘটনা এটাই প্রথম। এ থেকে প্রতিষ্ঠানটির বিজ্ঞাপন থেকে আয় কমে যাওয়ার বিষয়টির প্রতিফলন স্পষ্ট হয়ে উছেছে। এ ছাড়া মন্দার পূর্বাভাস ও মেটাভার্স নামের নতুন প্রযুক্তিতে জাকারবার্গের ব্যাপক বিনিয়োগের বিষয়টির প্রতিফলনও এতে দেখা গেছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যেসব কর্মীকে ছাঁটাই করা হবে তারা ১৬ সপ্তাহের মূল বেতনের সঙ্গে প্রতিবছরের হিসেবে দুই সপ্তাহের বাড়তি বেতন পাবেন।

প্রসঙ্গত, প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে কর্মী ছাঁটাইয়ের ঘটনা এখন নিয়মিত দেখা যাচ্ছে। এর আগে টুইটার ও মাইক্রোসফটের মতো প্রতিষ্ঠানের পক্ষ থেকেও কর্মী ছাঁটাইয়ের ঘটনা ঘটেছে।

Print Friendly and PDF