চট্টগ্রাম, বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ , ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

হাজীদের জন্য বিশ্বের সবচেয়ে বড় হোটেল নির্মাণ করছে সৌদি

প্রকাশ: ১০ নভেম্বর, ২০২২ ১:২২ : অপরাহ্ণ

সারাবিশ্ব থেকে সৌদি আরবের পবিত্র শহর মক্কা ও মদিনায় যাওয়া হাজীদের জন্য সবচেয়ে বড় হোটেল নির্মাণ করতে যাচ্ছে দেশটি। নির্মাণ শেষ হয়ে গেলে ‘আবরাজ কুদাই’ হবে বিশ্বের সবচেয়ে বৃহত্তম হোটেল।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, হোটেলটিতে অতিথিদের জন্য ১০ হাজার কক্ষ থাকবে। মক্কার কেন্দ্রস্থল মানাফিয়া এলাকায় নির্মিত হচ্ছে এটি।

বিশ্বের নানা প্রান্ত থেকে হজের জন্য যাওয়া মুসল্লিদের জন্যই মূলত বিশাল এলাকাজুড়ে এ হোটেলটি নির্মাণ করা হচ্ছে।

খবরে এই হোটেলটিকে একটি ছোটখাটো শহর বলেই উল্লেখ করেছে গণমাধ্যমটি। কারণ হোটেলটির ১০ হাজার কক্ষে প্রায় ৩০ হাজার হাজিরা থাকতে পারবেন। বলা হচ্ছে, আবরাজ কুদাই নামের এই হোটেলটি মালয়েশিয়ায় অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ ফার্স্ট ওয়ার্ল্ড হোটেলের চেয়েও বড়।

হোটেলটি নির্মাণ করতে সৌদি সরকারের খরচ পড়ছে ৩৫০ কোটি ডলার। ৬ লাখ ৪৫ হাজার ৮৩০ বর্গফুট আয়তনের হোটেল কমপ্লেক্সটিতে থাকবে অত্যাধুনিক শপিং মল, হেলিপ্যাড, রেস্তোরাঁ, ফুড কোর্ট, বাস স্টেশন, বলরুম ও কনভেনশন সেন্টার।

আবরাজ কুদাই হোটেলটি পবিত্র কাবা শরিফ থেকে মাত্র দুই কিলোমিটার দূরত্বের। নির্মাণ কাজ শেষে ২০১৭ সালে অতিথিদের জন্য খুলে দেয়ার কথা ছিল। কিন্তু আর্থিক সঙ্কটের কারণে ২০১৫ সালে এর নির্মাণকাজ বন্ধ হয়ে যায়। এরপর করোনা মহামারির ফলে আবারও থেমে যায় প্রকল্পের কাজ। তবে এর নির্মাণকাজ প্রায় শেষ হওয়ার পথে।  ফলে আগামী বছরই খুলে দেয়া হতে পারে এটি।

Print Friendly and PDF