চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কেন নিয়মিত চিনাবাদাম খাবেন

প্রকাশ: ১০ নভেম্বর, ২০২২ ১২:০৪ : অপরাহ্ণ

কেন নিয়মিত চিনাবাদাম খাবেন

বাদাম খাওয়ার উপকারিতা সম্পর্কে কম-বেশি সবারই জানা রয়েছে। আয়ুর্বেদ থেকে শুরু করে পুষ্টিবিদরা, সবাই পরামর্শ দিয়ে থাকেন এটি খাওয়ার জন্য। পুষ্টি উপাদানসমৃদ্ধ হওয়ায় এটি খাওয়ার ফলে নানা ধরনের উপকার পাওয়া যায়। পুষ্টিকর হওয়ায় নিয়মিত বাদাম খাওয়ার ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে বিভিন্ন উপকারিতা পাওয়া যায়।

আখরোট ও বাদামকে হার্টের জন্য স্বাস্থ্যকর উপাদান বলা হয়ে থাকে। এ কারণে বাদামে মনোযোগ দেয়া যেতে পারে। বিশেষ করে যাদের চর্বির রয়েছে। গবেষণায় বলা হয়েছে, চিনাবাদাম হার্টের জন্য খুবই ভালো। ঠিক যতটা অন্যান্য দামি বাদাম রয়েছে তার মতোই উপকারী।

নিয়মিত চিনাবাদাম খাওয়ার ফলে হৃদরোগ প্রতিরোধে অনেক উপকার পাওয়া যায়। এটি কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সহায়তা করে। এই বাদাম ছোট রক্তের জমাট বাঁধা বন্ধ করতে পারে এবং হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমায়।

ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভালো ফল পাওয়া যায় বাদাম থেকে। প্রচুর প্রোটিনযুক্ত হওয়ায় কম ক্যালোরি দিয়ে পূর্ণ বোধ করতে সহায়তা করে। প্রোটিনের ক্ষেত্রে বাদামের মধ্যে চিনাবাদম দ্বিতীয়। গবেষণায় দেখা গেছে, যাদের খাদ্য তালিকায় পরিমাণ মতো চিনাবাদাম রয়েছে তাদের স্বাস্থ্য নিয়ন্ত্রণে থাকে। ক্ষুধাভাব নিয়ন্ত্রণে রেখে ওজন কমাতে সাহায্য করে।

ডায়াবেটিস ঝুঁকি কমাতে চিনাবাদম ভালো উৎস হতে পারে। এটি একটি কম গ্লাইসেমিক জাতীয় খাবার। অর্থাৎ এটি খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাবে না। গবেষণা অনুযায়ী, চিনাবাদাম খাওয়া নারীদের মধ্যে ‘টাইপ টু’ ডায়াবেটিসের ঝুঁকি অনেক কম।

প্রদাহ হ্রাসেও এটি উপকারী। ফাইবারের জন্য ভালো একটি উৎস চিনাবাদম। শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। একই সঙ্গে পাচনতন্ত্রকে সাহায্য করে। সূত্র: ওয়েবএমডি

Print Friendly and PDF