চট্টগ্রাম, সোমবার, ২৮ নভেম্বর ২০২২ , ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

শীতে পা ফাটা নিয়ে ভয়, জানুন সহজ সমাধান

প্রকাশ: ৯ নভেম্বর, ২০২২ ৫:১৯ : অপরাহ্ণ

শীতে পা ফাটা নিয়ে ভয়, জানুন সহজ সমাধান

শীতে উৎসব-আয়োজনের কমতি থাকে না। বিয়ে, পার্টি, পিকনিকসহ নানা আয়োজন থাকে। এসব আয়োজনে অংশ নেয়ার জন্য প্রস্তুতির ঘাটতি থাকে না আমাদের। কিন্তু শীতে কম-বেশি সব মানুষের মনেই ভয় থাকে শরীর শুষ্ক হওয়া ও পা ফাটা নিয়ে। শীতের আবহাওয়া ভীষণভাবে প্রভাব ফেলে ত্বকে। এই সময় পায়ের গোড়ালি ফাটার সমস্যা চিন্তায় ফেলে বেশি।

সাধারণত রুক্ষ আবহাওয়ায় পর্যাপ্ত যত্নের অভাবে পায়ের ত্বক শুষ্ক হয়ে যায়। এতে পা ফাটার সমস্যা দেখা যায়। যে কারণে পুরো শরীরে পরিপূর্ণ সাজ থাকার পরও পা নিয়ে সমস্যায় পড়তে হয়। আবার ব্যস্ততা থেকে পার্লারে গিয়ে পেডিকিওরও করা সম্ভব হয় না। তবে ঘরে বসেই পা ফাটার এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

কলা: বাড়িতে কলা থাকলে দু-তিনটি আলাদা রেখে দিন। যদি পচন ধরে তবে তা ফেলে দেবেন না। সেটা দিয়ে গোড়ালি ফাটার প্যাক বানাতে পারেন। এ জন্য প্রথমে দুটো কলা ভালো করে পেস্ট বানিয়ে নিন। তারপর গোড়ালির ফাটা অংশে সেই পেস্ট লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পরে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে দু-তিন দিন প্যাক ব্যবহার করলে সুফল পাওয়া যাবে।

মধু: মধুর উপকারিতার কথা সবারই জানা। এটি ত্বকের যত্ন নিতেও অপরিহার্য। প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ এই মধু পা ফাটা রোধে ভালো কাজে আসে। প্রথমে মধু এবং গরম পানি ভালো করে মিশিয়ে নিন। তারপর আলতো করে গোড়ালিতে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন-চার দিন ব্যবহারে দারুণ উপকার পাবেন।

পেট্রোলিয়াম জেলি এবং লেবুর রস: লেবুর রসে অ্যাসিড উপাদান রয়েছে। এটি ত্বকের নানা সংক্রমণ দূরে সহায়তা করে। তবে শুধু লেবুর রসে ব্যবহার করলে হবে না। এর সঙ্গে পেট্রোলিয়াম জেলিও রাখতে পারেন। ত্বকের মসৃণতা ফেরাতে দুটি উপাদান নিয়মিত ব্যবহার করতে পারেন। এ জন্য ১ টেবিল চামচ পেট্রোলিয়াম জেলি ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগিয়ে রাখুন। নিজেই উপকারিতা বুঝতে পারবেন।

সূত্র: আনন্দবাজার

Print Friendly and PDF