চট্টগ্রাম, শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২ , ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পা দিয়ে তেলাপোকা পিষলেই বিপদ

প্রকাশ: ৮ নভেম্বর, ২০২২ ১২:১৩ : অপরাহ্ণ

পাঁচ কোটিরও বেশি বছর ধরে পৃথিবীর বুকে টিকে আছে তেলাপোকা। তাই তাকে একটু-আধটু ভয় তো পেতেই হয়! এ জন্য কেউ কেউ চোখ বন্ধ করে চিৎকার করেন নিমিষেই। আবার অনেকে দেখা মাত্রই পিষে ফেলেন পা দিয়েই!

কিন্তু এই কাজ করলেই যে বিপদ! কারণ পা দিয়ে তেলাপোকা পিষে মারার ফলে মানবদেহে ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়ার উদ্রেক হতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দ্য ডেইলি ডাইজেস্টের বরাতে এমএসএন ওয়েবসাইটে এ তথ্য মিলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে,  তেলাপোকা থেকে বেরিয়ে আসা অন্ত্রগুলো নিঃশ্বাসের সঙ্গে মিশে গেলে হতে পারে হাঁপানি-শ্বাসকষ্ট কিংবা অ্যালার্জিও। তাই ভুলেও পিষে ফেলা তেলাপোকার আশপাশে নিঃশ্বাস নিতে যাবেন না।

এমনকি তেলাপোকা পা দিয়ে পিষে ফেললে মানুষের দেহে স্যালমোনেলা, স্ট্রেপটোকোচি এবং স্ট্যাফিলোকোচির মতো ব্যাক্টেরিয়ার সংক্রমণ হতে পারে। যা অন্ত্রে বাস করে ডায়রিয়া, কলেরা, টাইফয়েড এবং আমাশয়সহ নানা রোগ সৃষ্টি করতে পারে।

অনেকেই ভাবেন পা দিয়ে তেলাপোকা পিষে দিলেই বুঝি বিপদ থেকে বাঁচা গেল। তা কিন্তু মোটেই না। তাজা ক্ষত নিয়েও বেঁচে থাকতে পারে এটি- অনেকটা যেন কই মাছের প্রাণ। পিষ্ট হয়ে মৃতের ভান ধরে পড়ে থাকবে আর বিপদ কেটে গেলেই ক্ষতবিক্ষত শরীর নিয়ে লুকিয়ে পড়বে।

তবে বাড়ির যেখানেই তেলাপোকা দেখবেন, ফিউমিগেশন পদ্ধতি প্রয়োগ করতে পারেন। এতে করে তেলাপোকা কার্যকরীভাবে মারা যাবে। তবে সেক্ষেত্রে অবশ্যই ঘরের দরজা জানালা বন্ধ করে নিতে হবে।  সবকিছু বিবেচনা করে তেলাপোকা দেখামাত্রই আমাদের মাথায় সেটিকে পা দিয়ে পিষে মারার ধারণা আসলেও, তা মোটেই উচিত নয়।

Print Friendly and PDF