চট্টগ্রাম, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ , ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মন্দা আসবেই; জ্বালানি, বিদ্যুৎ ও পানি সীমিত ব্যবহার করুন: প্রধানমন্ত্রী

প্রকাশ: ৭ নভেম্বর, ২০২২ ১:৫৯ : অপরাহ্ণ

জ্বালানি, বিদ্যুৎ ও পানি সীমিত আকারে ব্যবহারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রতিটি জিনিসের দাম বৃদ্ধি পাচ্ছে। বিশ্বে অর্থনৈতিক মন্দা সৃষ্টি হয়েছে। এ অবস্থায় জ্বালানি, বিদ্যুৎ ও পানি সীমিত ব্যবহার করুন। অপচয় করা যাবে না।

সোমবার (৭ নভেম্বর) সরকারের নিজস্ব অর্থায়নে দেশের ২৫ জেলায় নবনির্মিত ১০০টি সেতুর উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, করোনা ও ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে এখন অর্থনৈতিক মন্দা সৃষ্টি হয়েছে। বাংলাদেশও যেহেতু গ্লোবাল ভিলেজের অন্তর্গত, তাই এর আঘাত দেশে লাগবেই। কিন্তু যাতে এর প্রভাব দেশে খুব বেশি ক্ষতি করতে না পারে সে জন্য আমাদের সকলকে সচেতন হতে হবে।

প্রত্যেককে নিজস্ব সঞ্চয় বাড়াতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, অর্থনৈতিক মন্দার জন্য প্রত্যেকে নিজস্ব সঞ্চয় বাড়ান। যেখানে যতো খালি জমি আছে সেখানে ততো বেশি উৎপাদন করুন। নিজেদের উপার্জনের ব্যবস্থা নিজেদের করতে হবে।

এ সময় ডেঙ্গুর প্রভাব বৃদ্ধি নিয়েও আলোচনা করেন প্রধানমন্ত্রী। বলেন, ডেঙ্গু বৃদ্ধি পাচ্ছে। এখন সবাই মশারি টানিয়ে ঘুমান, আশেপাশে যাতে পানি জমতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। মশার প্রজনন ক্ষেত্র ধ্বংস করতে হবে।

Print Friendly and PDF