চট্টগ্রাম, সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ , ২০শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসরায়েলের জবাব চায় কাতার

প্রকাশ: ৬ নভেম্বর, ২০২২ ৩:৪১ : অপরাহ্ণ

দখলদার ইসরায়েলের কাছে জবাবদিহিতা দাবি করেছে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কাতার। আলজাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ড ইস্যুতে জবাব চায় দেশটি।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, সাংবাদিকদের নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে এই দাবি জানিয়েছেন কাতারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী লোলওয়াহ আল-খাতার।

শুক্রবার ওই সম্মেলনে অস্ট্রিয়ার ভিয়েনায় সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের জন্য দায়মুক্তি অব্যাহত রাখার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি।

লোলওয়াহ বলেন, ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহের হত্যাকাণ্ড এই সত্যটি তুলে ধরে যে সুরক্ষা এবং প্রতিরোধের পদ্ধতিগুলি কেবল তখনই কার্যকর হয় যখন জবাবদিহিতা প্রতিষ্ঠিত হয়।

তিনি আরও বলেন, শিরিন ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতা তুলে ধরার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন। ২০০০ সাল থেকে ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ৪৫ জনেরও বেশি সাংবাদিকের একজন ছিলেন তিনি।

যেসব সাংবাদিক সংঘাতপূর্ণ অঞ্চল থেকে রিপোর্ট করেন তাদের সুরক্ষায় কাজ করার প্রয়োজনীয়তার ওপর এ সময় জোর দেন কাতারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, চলতি বছরের ১১ মে আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ ইসরায়েলি সেনার গুলিতে নিহত হন। তিনি ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি বাহিনীর একটি অভিযান কভার করার সময় গুলিবিদ্ধ হন। প্রেস লেখা জ্যাকেট পরিহিত থাকলেও ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনি-আমেরিকান এই সাংবাদিককে গুলি করতে দ্বিধা করেনি।

Print Friendly and PDF